নাচে-গানে-কবিতায় রবিঠাকুরের ১৬৩তম জন্মদিবসে শ্রদ্ধার্ঘ্য তৃণমূলের

তিনি আজও বাঙালির মননে।আপামর বাঙালির হৃদয়ে আজও তিনি রবি ঠাকুর। তাই আজ মঙ্গলবার হলেও রাজ্য জুড়ে সকাল থেকে চলছে রবিবাসরীয় উৎসব। রবীন্দ্রনাথের ১৬৩ তম জন্মদিন। সকাল থেকে রাজ্যের কোথাও প্রভাত ফেরির আয়োজন করা হয়েছে।কোথাও গানে-কবিতায়-পাঠে চলছে রবি স্মরণ। জোড়াসাঁকো ঠাকুর বাড়িতে কথায়-গানে-কবিতায়-নৃত্যে চলছে রবি-স্মরণ।পিছিয়ে নেই রাজ্যের শালকদলও। এবারই প্রথম তৃণমূল ভবনে শ্রদ্ধায় স্মরণে পালিত হচ্ছে রবিঠাকুরের জন্মদিন।

রবীন্দ্রনাথের প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম, সাংসদ সৌগত রায়, সুখেন্দুশেখর রায়, দোলা সেন, মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য,বাবুল সুপ্রিয় প্রমুখ বিশিষ্টরা।চন্দ্রিমা ভট্টাচার্যের কবিতা পাঠ, দোলা সেনের কন্ঠে রবীন্দ্রসঙ্গীত, সুখেন্দুশেখর রায়ের রবীন্দ্র রচনা পাঠ, বাবুল সুপ্রিয়র গান বিশ্বকবির জন্মজয়ন্তীকে অন্য মাত্রা দেয়।

ফিরহাদ বলেন, আমাদের নেত্রী সবসময় বলেন রবীন্দ্রনাথ-নজরুল আছেন বলেই আমরা আছি।তা ফের প্রমাণ হল।নাম না করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে তার কটাক্ষ, রবীন্দ্রনাথের জন্মদিন পালন করতে দিল্লি থেকে রোগা-মোটা যেই আসুক না কেন, রবীন্দ্রনাথ আমাদের মননে আমাদের হৃদয়ে আছে।

প্রচন্ড দাবদাহ উপেক্ষা করে এভাবেই নাচে-গানে কবিতায় শ্রদ্ধা জানানো হল বাঙালির প্রাণের ঠাকুর রবীন্দ্রনাথকে।

 

Previous articleযোগীরাজ্যে বিক্ষোভ চরমে, ১৮ মে থেকে ধর্মঘটে ১০ লক্ষের বেশি সরকারি কর্মী
Next article১০দিনের মধ্যেই মাধ্যমিকের ফল প্রকাশ! ইঙ্গিত শিক্ষামন্ত্রীর