কর্ণাটকে কংগ্রেসের জয়ের কারিগর প্রশান্ত কিশোরের সহযোগী, ভোট কুশলীর ট্র্যাক রেকর্ড চমকে দেবে!

দক্ষিণের একমাত্র রাজ্য কর্ণাটকেও মুখ থুবড়ে পড়েছে বিজেপি। কন্নড়ভূমে নরেন্দ্র মোদি-অমিত শাহদের ডাবল ইঞ্জিন বিকল হয়েছে। গেরুয়া ফিকে হয়েছে। এককভাবে সরকার গড়বে কংগ্রেস। তবে সোনিয়া-রাহুলের দলের এই বিপুল জয়ের নেপথ্য কারিগর সুনীল কানুগোলু। গত একবছর ধরে কর্ণাটকে কংগ্রেসের চিফ ইলেকশন স্ট্র্যাটেজিস্ট। যিনি একসময় প্রশান্ত কিশোরের টিমের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। সেই কানুগোলুর ক্ষুরধার পরিকল্পনায় বিজেপিকে ধরাশায়ী করে বাজিমাত কংগ্রেসের। রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার পরিকল্পনাও ছিল তাঁর মস্তিষ্কপ্রসূত। শুধু তাই নয়, সিদ্ধারামাইয়া এবং প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমারের মধ্যে ভোটের আগে অন্তর্দ্বন্দ্ব চিন্তায় রেখেছিল কংগ্রেসের হাইকমান্ডকে। পুরোটাই সুকৌশলে সামলে সাফল্য এনে দিয়েছেন সুনীল।

আরও পড়ুন:মমতার পাড়ায় প্রতি রবিবার জনতার দরবার! মানুষের মতামত সরাসরি পৌঁছে যাবে মুখ্যমন্ত্রীর কাছে

কর্ণাটক জয়ের লক্ষ্যে গত বছরের মার্চে ভোটকুশলী হিসেবে সুনীল কানুগোলুর কাঁধে দায়িত্ব দিয়েছিল কংগ্রেস।
পরে অবশ্য তিনি কংগ্রেসে যোগ দেন। শুরু হয় বিজেপি খেদাও অপারেশন। সুনীলের টিমের অক্লান্ত পরিশ্রম ও সমীক্ষার উপর নির্ভর করেই টিকিট বিলি করেছিল কংগ্রেস। বাকিটা ইতিহাস। কর্ণাটকের পর এবার হিন্দি বলয়ে নজর কংগ্রেসের। এবার রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড় বিধানসভা ভোট। লোকসভা ভোটের আগে যা এসিড টেস্ট। সেখানেও কানুগোলুর ক্যারিশ্মা চাইছেন সোনিয়া-রাহুলরা।

মিতভাষী সুনীল কানুগোলুর ট্র্যাক রেকর্ড যথেষ্ট চমকপ্রদ। ২০১৪ সালের লোকসভা ভোটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কৌশলি টিমের গুরুত্বপূর্ণ সড়ক ছিলেন সুনীল। ২০১৭ সালে তাঁর পরিকল্পনায় উত্তরপ্রদেশে ক্ষমতায় আসেন যোগী আদিত্যনাথ। তামিলনাড়ুতে ভোটকুশলী হিসেবে ডিএমকে এবং এআইএডিএমকের হয়েও কাজের অভিজ্ঞতা রয়েছে প্রশান্ত কিশোরের টিমের প্রাক্তন সদস্য কানুগোলু। পাঞ্জাব ভোটে অকালি দলের হয়েও কাজ করেছেন তিনি। এছাড়াও উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ এবং গুজরাত ভোটেও গেরুয়া শিবিরের ভোটকুশলী হিসেবে ছিলেন কানুগোলু।

 

Previous articleমমতার পাড়ায় প্রতি রবিবার জনতার দরবার! মানুষের মতামত সরাসরি পৌঁছে যাবে মুখ্যমন্ত্রীর কাছে
Next article“বেশি বাড়াবাড়ি করলে কাপড় খুলে নেব”! হুঁশিয়ারি দিলীপের, পালটা দিলেন কুড়মিরাও