‘লক্ষ্মীর ভাণ্ডারে‘র ধাঁচে ‘গৃহ লক্ষ্মী’ দেবেন সিদ্দারামাইয়া, ১ বছরও টিকবে না: কটাক্ষ বিজেপির

কংগ্রেসকে আক্রমণ করে বিজেপির মত, আগামী এক বছরের মদ্যে কর্নাটকের সরকারের পতন হবে। তামিলনাড়ুর বিজেপি সভাপতি কে আন্নামালাই বলেন, “আমি নিশ্চিত এক বছরের মধ্যে এই সরকার পড়ে যাবে।”

বিজেপি দুরমুশ করেন কর্নাটকের (Karnataka) গদিতে সিদ্দারামাইয়া (Siddaramaiya)। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) মস্তিষ্কপ্রসূত প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডারের ধাঁচে ‘গৃহ লক্ষ্মী’ প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। সঙ্গে ছিল আরও চার প্রতিশ্রুতি। শপথ নিয়েই পাঁচটি নির্বাচনী প্রতিশ্রুতি পালনের উদ্যোগ নিলেন সিদ্দারামাইয়া। মন্ত্রিসভার প্রথম বৈঠকেই সেগুলোয় সিলমোহর দেন তিনি। কর্নাটকের আগের BJP সরকারকে অকাজের বলে আক্রমণ করেন কংগ্রেসের (Congress) মুখ্যমন্ত্রী। পাল্টা বিজেপির তরফ থেকে কটাক্ষ করে বলা হয়, এই সরকার ১ বছরেও ঠিকবে না।

নির্বাচনের আগে ৫টি প্রতিশ্রুতি দিয়ে ছিল কংগ্রেস। ইস্তাহারে বলা হয়, সমস্ত পরিবারের জন্য ২০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ- গৃহ জ্যোতি, প্রতিটি পরিবারের মহিলা প্রধানকে ২০০০টাকা মাসিক সহায়তা-গৃহ লক্ষ্মী, বিপিএল তালিকাভুক্ত পরিবারের প্রত্যেক সদস্যকে বিনামূল্যে ১০ কেজি চাল-আন্না ভাগ্য, ১৮-২৫ বছর পর্যন্ত বেকার স্নাতক যুবকদের জন্য প্রতি মাসে ৩০০০ টাকা এবং বেকার ডিপ্লোমা হোল্ডারদের জন্য ১৫০০টাকা ২বছরের জন্য-যুব নিধি এবং সরকারি বাসে মহিলাদের জন্য বিনামূল্যে ভ্রমণ-উচিতা প্রয়ানা দেওয়া হবে। প্রথম মন্ত্রিসভার বৈঠকেই পাঁচটি প্রতিশ্রুতি বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়। এক সপ্তাহের মধ্যে মন্ত্রিসভার বৈঠক ডাকা হয়েছে।

এদিকে, কংগ্রেসকে আক্রমণ করে বিজেপির মত, আগামী এক বছরের মদ্যে কর্নাটকের সরকারের পতন হবে। তামিলনাড়ুর বিজেপি সভাপতি কে আন্নামালাই বলেন, “আমি নিশ্চিত এক বছরের মধ্যে এই সরকার পড়ে যাবে।” কারণ আন্নামালাইয়ের মতে, সিদ্দারামাইয়া এবং ডিকে শিবকুমার নিজেদের মতপার্থক্য সরিয়ে কখনওই একসঙ্গে কাজ করতে পারবেন না। তীব্র কটাক্ষ করে বিজেপি নেতা বলেন, “২০২৪-এ যদি দুই নেতা একসঙ্গে লোকসভা ভোটে লড়েন, তবে তাঁদের নোবেল শান্তি পুরস্কার দেওয়া হবে।” ২ নেতাকে তুষ্ট করতেই ভারসাম্যের মন্ত্রিসভা তৈরি করা হয়েছে- কটাক্ষ গেরুয়া শিবির।

 

 

 

Previous articleকান ফিল্ম ফেস্টিভ্যালে ‘দেবী চৌধুরানী’, পোস্টার শেয়ার করলেন প্রসেনজিৎ
Next articleনতুন সংসদ ভবনের উদ্বোধনে মোদি কেন?প্রশ্ন বিরোধীদের