বিশ্বদরবারে ভারতের স্বীকৃতি! পাপুয়া নিউগিনি ও ফিজির সর্বোচ্চ সম্মানে ভূষিত মোদি

বিশ্বদরবারে স্বীকৃতি মিলল ভারতের। বিশ্বমঞ্চে ভারতের জয়জয়কার। একইসঙ্গে দুই দেশ থেকে সর্বোচ্চ সম্মান দেওয়া হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। বিশ্বমঞ্চে অসাধারণ নেতৃত্বদান, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্বীপরাষ্ট্রগুলির মধ্যে একতার প্রচারের জন্য় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সর্বোচ্চ সম্মান দেওয়া হয়েছে। আজ, সোমবার একদিকে যেমন ফিজি দ্বীপরাষ্ট্রের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘কম্পানিয়ন অব দ্য অর্ডার অব ফিজি’-তে সম্মানিত করা হয়।শুধু তাই নয়, পাপুয়া নিউগিনি-র তরফেও প্রধানমন্ত্রী মোদীকে সর্বোচ্চ নাগরিক সম্মানে সম্মানিত করা হয়।

আরও পড়ুন:সাভারকরের জন্মতিথিতে নতুন সংসদের উদ্বোধন! মোদির সিদ্ধান্তের বিরোধিতায় ক্ষুব্ধ বিরোধীরা
ফিজির প্রধানমন্ত্রী সিতিভেনি রেবুকা (Sitiveni Rebuka) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাঁকে ফিজির সর্বোচ্চ নাগরিক সম্মান “কম্পানিয়ন অব দ্য অর্ডার অব ফিজি”-তে সম্মানিত করেন। বিশ্বমঞ্চে নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে । এই সম্মান পাওয়ার পর রীতিমত আপ্লুত মোদি। তিনি বলেন, “এই সম্মান শুধু আমার নয়, ১৪০ কোটি ভারতীয়ের। বহু শতাব্দী ধরে ভারত ও ফিজির মধ্যে যে সম্পর্ক রয়েছে, তার সম্মান এটি।”
পাপুয়া নিউগিনির তরফেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সেই দেশের সর্বোচ্চ সম্মানে সম্মানিত করা হল। পাপুয়া নিউগিনির তরফে গভর্নর জেনারেল সার বব দাদে প্রধানমন্ত্রী মোদিকে ‘কম্পানিয়ন অব দ্য অর্ডার অব লোগোহু’ সম্মানে সম্মানিত করেন। এটি পাপুয়া নিউগিনির সর্বোচ্চ সম্মান। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্বীপরাষ্ট্রগুলির মধ্য ঐক্য ও গ্লোবাল সাউথের নেতৃত্ব দেওয়ার জন্যই মোদিকে এই সম্মানে সম্মানিত করা হয়। এর আগে বিল ক্লিনটন এই সম্মান পেয়েছিলেন।
এর আগে, পরপর দুবছর বিশ্বের জনপ্রিয়তম রাষ্ট্রনেতার তকমা পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবারে জো বাইডেন, জাস্টিন ট্রুডো, ভোলোদিমির জেলেনস্কি, ঋষি সুনাককে পিছনে ফেলে তিনি এই সম্মান জিতে নেন!

 

Previous articleগোসাবায় পুকুরে কুমির! আতঙ্কিত গ্রামবাসীরা
Next articleতথ্যচিত্রে মোদি-দেশের ভাবমূর্তি নষ্টের অভিযোগ! BBC-কে নোটিশ দিল্লি হাই কোর্টের