দলবদলুদের ছেঁটে ফেলেই মন্ত্রিসভা সম্প্রসারণ কর্নাটকে, শপথ ২৪ মন্ত্রীর

গোষ্ঠীদ্বন্দ্বকে সরিয়ে রেখেই শনিবার মন্ত্রিসভা গঠন করলেন কর্নাটকের(Karnataka) মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া(Siddaramaia)। মন্ত্রীপদে শপথ নিলেন কংগ্রেসের(Congress) ২৪ জন বিধায়ক। মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারের উপস্থিতিতে শপথ নেন তাঁরা। এর আগে গত ২০ জুন কান্তারাভা স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার-সহ ১০ জন মন্ত্রী শপথ নিয়েছিলেন। এদিন শপথ নিলেন বাকিরা। তবে মন্ত্রিসভায় ঠাঁই পেলেন না বিধানসভা ভোটের আগে বিজেপি থেকে কংগ্রেসে যোগ দেওয়া প্রাক্তন মু‌খ্যমন্ত্রী জগদীশ শেট্টার এবং প্রাক্তন উপমুখ্যমন্ত্রী লক্ষ্মণ সভাড়ী। শেট্টার এ বার হেরে গেলেও কংগ্রেস প্রার্থী হিসাবে জিতেছিলেন লক্ষ্মণ।

কর্নাটকে মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে দীর্ঘ টানাপোড়েনের পর দুই নেতার পছন্দের তালিকা অনুযায়ী মন্ত্রীসভা গঠনও রীতিমতো চ্যালেঞ্জের ছিল কংগ্রেসের কাছে। শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে কর্নাটক নেতৃত্ব যৌথভাবে তৈরি করে মন্ত্রীসভার তালিকা। যেখানে গুরুত্ব দেওয়া হয়েছে সব ধর্ম ও সম্প্রদায়কে। নয়া মন্ত্রিসভায় লিঙ্গায়েত সম্প্রদায়ের প্রতিনিধি রয়েছেন ৬ জন। লিঙ্গায়েতদের মধ্যে যে আলাদা আলাদা ভাগ রয়েছে, সেই সব উপসম্প্রদায় থেকে একজন করে প্রতিনিধি ঠাঁই পেয়েছেন মন্ত্রিসভায়। শিবকুমারের (D. K. Shivakumar) নিজের ভোক্কালিগা সম্প্রদায়ের ৪ প্রতিনিধি রয়েছেন নতুন মন্ত্রিসভায়। তিন জন তফসিলি জাতির, দু’জন তফসিলি উপজাতির। পাঁচ জন ওবিসি। মুসলিম, ব্রাহ্মণ, এবং উচ্চবর্ণের প্রায় সব সম্প্রদায়ের একজন করে প্রতিনিধি রয়েছেন মন্ত্রিসভায়।

কর্নাটকে সব সম্প্রদায়ের প্রতিনিধিদের মন্ত্রিসভায় ঠাঁই হলেও সেভাবে গুরুত্ব পেলেন না মহিলারা। ৪ জন মহিলা প্রার্থী জয়ী হলেও তাঁদের মধ্য থেকে মন্ত্রিসভায় ঠাঁই হল মাত্র ১ জনের। তিনি বেলগাম গ্রামীণ কেন্দ্রের বিধায়ক শিবকুমারের অনুগামী লক্ষ্মী হেব্বালকর। এছাড়া মন্ত্রিসভায় জায়গা পেলেন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি দীনেশ গুন্ডু রাও, রাহুল গান্ধীর ‘ঘনিষ্ঠ’ কর্নাটক যুব কংগ্রেসের প্রাক্তন সভাপতি কৃষ্ণা বায়রে গৌড়া, প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী এসআর বঙ্গারাপ্পার ছেলে মধু, প্রদেশ কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি এশ্বর খান্ডারে।

Previous articleআচমকা শালবনি হাসপাতাল পরিদর্শনে মুখ্যমন্ত্রী, নামকরণ সদ্যোজাতদের
Next articleবিরাটের নিখুঁত সেলিব্রেশনে অনুষ্কা, হাসিতে ফেটে পড়লেন কোহলি