সরকারি কর্মচারীদের পদোন্নতির সরলীকরণ, একগুচ্ছ বাড়তি সুবিধা ঘোষণা মুখ্যমন্ত্রীর

সরকারি কর্মচারীদের পদোন্নতির সরলীকরণ করল রাজ্য সরকার। বুধবার, নবান্নে (Nabanna) সাংবাদিক বৈঠকে পদোন্নতি-সহ একগুচ্ছ বাড়তি সুযোগ সুবিধা দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নবান্ন সভাঘরে, WBCS অফিসারদের সংগঠনের প্রতিনিধি-সহ একাধিক সরকারি কর্মচারীদের (Government Employees) সংগঠনের প্রতিনিদের নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী৷ তবে বৈঠকে ডিএ-র দাবিতে আন্দোলনরত যৌথ মঞ্চ-সহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের ডাকা হয়নি।

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে,
• এবার থেকে ১৬ এবং ২৫ বছরের পরিবর্তে চাকরি জীবনের ১৫ এবং ২৪ বছরেই কর্মীরা ‘হায়ার স্কেল’ বা উচ্চ বেতন কাঠামো সংক্রান্ত সুযোগ সুবিধা পাবেন।
• রাজ্য সরকারি কর্মীদের স্বাস্থ্যবিমা ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিম-এর ক্ষেত্রে এখন ক্যাশলেস সুবিধা দেড়লাখ টাকা থেকে বাড়িয়ে ২ লাখ পর্যন্ত করা হয়েছে।

আরও পড়ুন- অ্যাডামাস ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর হলেন ড. সুরঞ্জন দাস

বাড়তি মহার্ঘভাতার দাবিতে রাজ্য সরকারি কর্মচারীদের একাংশের আন্দোলনের মধ্যেই এদিন, বৈঠকে সচিবালয়, অধিকরণ এবং আঞ্চলিক অফিসে সমস্ত বকেয়া পদোন্নতি আগামী ৩ মাসের মধ্যে শেষ করতে মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সার্ভিস ধরে কোথায় কত নিয়োগ প্রয়োজন তার বিস্তারিত তালিকাও প্রকাশ করা হয়েছে। বিভিন্ন দফতর এবং সার্ভিসের অতিরিক্ত সচিব পর্যায়ের আধিকারিক, যুগ্ম সচিব, উপ সচিব, সহকারি কমিশনার, ওএসডি, রেজিস্ট্রার, স্পেশাল অফিসার, সেকশন অফিসারদের পদের সংখ্যা অনেকটাই বৃদ্ধি করা হচ্ছে। এর ফলে সমস্ত স্তরের গ্রুপ সি এবং গ্রুপ ডির কর্মীরা ব্যাপকভাবে লাভবান হবেন বলে মনে করা হচ্ছে।

পাশাপাশি, সংখ্যালঘু দফতরের অধীনে এসএসকে ও এমএসকে শিক্ষকদের ৩ শতাংশ করে বার্ষিক ইনক্রিমেন্ট এবং অবসর নেওয়ার সময় এককালীন ৩ লক্ষ টাকা দেওয়ার কথা বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। মুখ্যমন্ত্রী বৈঠকে কর্মীদের উদ্দশ্যে বলেন, সরকারি কর্মীরাই রাজ্যের সবথেকে বড় শক্তি। তাঁদের কর্মজীবন নিয়ে রাজ্য সরকার যথেষ্ট সচেতন।

 

 

 

Previous articleঅ্যাডামাস ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর হলেন ড. সুরঞ্জন দাস
Next article২৩ বছর পড়েছিল, বাম আমলে নেওয়া জমি ফেরত চায় KMC