বিশ্ব পরিবেশ দিবসে সচেতনতার বার্তা দিতে অভিনব উদ্যোগ আকাশবাণীর

পরিবেশ রক্ষায় রেডিয়ো (Radio) থেকে বার্তা পেতে চলেছেন বাংলার শ্রোতারা ৷ সোমবার বিশ্ব পরিবেশ দিবসে (World Envioronment Day) পরিবেশ বিষয়ক বার্তা দেবে কলকাতার রেডিয়ো স্টেশনগুলি৷ সোমবার পরিবেশ দিবস থেকেই বিভিন্ন অনুষ্ঠানের ফাঁকে বেতার অনুষ্ঠানের উপস্থাপকেরা শ্রোতাদের উদ্দেশ্যে নানা পরিবেশ সচেতনতামূলক বার্তা দেবেন। বিভিন্ন হ্যাম রেডিও (Ham Radio) এবং কমিউনিটি রেডিও (Community Radio) সংস্থাও এই উদ্যোগে সামিল হওয়ার কথা জানিয়েছে।

সম্প্রতি ইউনিসেফ (UNICEF) এবং একটি বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে ‘মিশন লাইফ’ কর্মসূচির আওতায় বেতার উপস্থাপক উপস্থাপিকাদের নিয়ে এক কর্মসূচির আয়োজন করা হয়। সেখানেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোনও ব্যক্তি ট্রাফিক সিগন্যালে গাড়ির ইঞ্জিন বন্ধ করে দিতে পারেন, বা ঘর থেকে বের হওয়ার সময় লাইট, এসি বা ফ্যান বন্ধ করে দূষণের মাত্রা কমিয়ে পৃথিবীকে আরও উত্তপ্ত হওয়া থেকে বাঁচাতে পারেন। রাস্তার পাশের জলের কল খোলা দেখলে বন্ধ করে দেওয়া বা বাড়িতে যে কলে জল পড়ে যায়, তার মেরামত করা, এমনই কিছু ছোটখাটো কাজের দ্বারা জলবায়ু পরিবর্তনকে প্রতিরোধ করা যেতে পারে বলে বার্তা দেওয়া হয় সেই অনুষ্ঠানে।

পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন বিভাগের প্রাক্তন সচিব ড. এম এন রায় বলেন, “শক্তি এবং জল সংরক্ষণ করে ও দীর্ঘমেয়াদি খাদ্য ব্যবস্থা গ্রহণ করে, আমরা সাফল্য অর্জন করতে পারি।”

আরও পড়ুন- ইডি কেন যাচ্ছে না কাঁথি পুরসভায় ? কেন গ্রেফতার নয় শুভেন্দু ? ফের তোপ কুণালের

Previous articleইডি কেন যাচ্ছে না কাঁথি পুরসভায় ? কেন গ্রে*ফতার নয় শুভেন্দু ? ফের তো*প কুণালের
Next articleসোমবার হয়ে গেল কলকাতা লিগের গ্রুপ বিন‍্যাস, কঠিন গ্রুপে মোহনবাগান,DHFC