পঞ্চায়েত ভোট কবে? উত্তরে যা বললেন রাজ্যের নবনিযুক্ত নির্বাচন কমিশনার রাজীব সিনহা

বেশ কিছুদিন রাজ্য-রাজ্যপাল টানাপোড়েনের পর নবান্নের প্রস্তাবিত নামেই সিলমোহর দেয় রাজভবন। রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে বেছে নেওয়া হয় প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিনহাকে

রাজ্যের নতুন নির্বাচন কমিশন (Election Commission) নিযুক্ত হওয়ার পর আজ, বুধবার তাঁর দফতরে গিয়ে দায়িত্ব বুঝে নেন রাজীব সিনহা (Rajeev Sinha)। তাঁকে অভ্যর্থনা জানান দফতরের অন্যান্য আধিকারিকরা। এরপর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিনেন নতুন নির্বাচন কমিশনার।

খুব স্বাভাবিকভাবেই রাজীব সিনহার কাছে প্রশ্ন যায়, পঞ্চায়েত ভোট কবে হতে পারে? এ প্রসঙ্গে নতুন নির্বাচন কমিশনার জানান, “নিয়ম অনুযায়ী রাজ্য সরকারের সঙ্গে আলোচনার পর পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা করতে পারে রাজ্য নির্বাচন কমিশন। এক্ষেত্রে আলাদা করে তাদের কোনও ভূমিকা নেই। আইনে যেমনটা লেখা আছে সেভাবেই কাজ হবে।” পাশাপাশি তিনি বলেন, রাজ্য নির্বাচন কমিশন একটা সাংবিধানিক সংস্থা। তাদের কাজের কিছু নিয়ম রয়েছে এবং সেগুলি আইনে উল্লেখিত রয়েছে। সেভাবেই আগামিদিনে তিনি কাজ করতে চান।

প্রসঙ্গত, বেশ কিছুদিন রাজ্য-রাজ্যপাল টানাপোড়েনের পর
নবান্নের প্রস্তাবিত নামেই সিলমোহর দেয় রাজভবন। রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে বেছে নেওয়া হয় প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিনহাকে। তবে নবান্নের নাম পাঠানোর ২০ দিন পর মিলল সেই সম্মতি। একাধিক চিঠি চালাচালি হয়েছে রাজভবন এবং নবান্নের মধ্যে। অবশেষে রাজভবন নতুন রাজ্য নির্বাচন কমিশনার সংক্রান্ত ফাইল ছেড়ে দেওয়ায় স্বস্তিতে নবান্ন।

প্রশাসনিক মহলের বক্তব্য, সামনেই পঞ্চায়েত ভোট। প্রাক্তন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস অবসর নিয়েছেন গত ২৮ মে। এই পরিস্থিতিতে এই শুন্যস্থান পূরণ হওয়া আবশ্যিক ছিল। না হলে পঞ্চায়েত নির্বাচন নিয়েও সংশয় দেখা দিতে পারত। গত ১৮ মে রাজীব সিনহার নাম প্রস্তাব করে রাজভবনে ফাইল পাঠিয়েছিল নবান্ন। তারপরে কেন রাজ্য সরকার রাজীব সিনহার নাম প্রস্তাব করলেন তা জানতে চায় রাজভবন। সেই সংক্রান্ত উত্তর দেওয়ার পর। ফের দ্বিতীয় এবং তৃতীয় নাম চাওয়া হয়। দ্বিতীয় নাম হিসেবে শীর্ষ আমলা অজিত রঞ্জন বর্ধনের নাম পাঠায় নবান্ন। তারপর ফের তৃতীয় নাম চেয়ে পাঠায় রাজভবন। তবে নতুন আর কোনও নাম পাঠানো হবে না বলেই সিদ্ধান্ত নেয় নবান্ন।

উল্লেখ্য, এমন টানাপোড়েনের মাঝে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ”এই সমস্ত কাজ নিয়ে আজ পর্যন্ত কোনওদিন সমস্যা হয়নি। এই প্রথম এতো সমস্যা হচ্ছে। সামনেই পঞ্চায়েত নির্বাচন। পুরসভা নির্বাচনও আছে। তাই আমি মাথা নিচু না করেও ফাইল ছাড়তে আবেদন করছি।” মূলত, মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপের পরেই এই সংক্রান্ত ফাইল রাজভবন থেকে ছাড়া হয়েছে বলেই আমলা মহলের বক্তব্য।

 

Previous articleউপাচার্য নিয়োগে রাজ্যের তৈরি অর্ডিন্যান্সের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হাইকোর্টে
Next articleদু.র্ঘটনা থেকে নজর ঘোরাতেই সিবিআই হা.না! তীব্র আ.ক্রমণ মুখ্যমন্ত্রীর, ক্ষতিগ্র.স্তদের সাহায্য