কৃষক আন্দোলনের সময় টুইটার বন্ধের হু.মকি দেয় মোদি সরকার, বি.স্ফোরক প্রাক্তন কর্তা

দেশে ব্যাপকভাবে কৃষক আন্দোলন চলাকালীন সেই আন্দোলন থামাতে তৎপর ছিল কেন্দ্রের মোদি সরকার(Modi Govt)। আন্দোলন থামাতে ষড়যন্ত্রও কিছু কম হয়নি। এমনকি টুইটারের(Twitter) মতো সংস্থাকেও এই আন্দোলনের প্রচার করা অ্যাকাউন্টগুলি বন্ধ করতে নিয়মিত চাপ দিয়েছিল সরকার। সম্প্রতি এক সাক্ষাতকারে এমনই বিস্ফোরক অভিযোগ করলেন প্রাক্তন টুইটার কর্তা জ্যাক ডরসি(Jack Dorsi)। সোমবার দেওয়া তাঁর এই সাক্ষাতকারের ভিডিও ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে দেশে। যাকে হাতিয়ার করে মোদি সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরা। জ্যাকের অভিযোগ, কৃষক আন্দোলনের সময় যে সমস্ত হ্যান্ডল থেকে ওই আন্দোলনের খবর প্রকাশিত হচ্ছিল, সেই অ্যাকাউন্টগুলি বন্ধ করার জন্য চাপ আসত। এ ছাড়া সরকারের সমালোচনাকারী সাংবাদিকদেরও অ্যাকাউন্ট বন্ধের জন্য চাপ আসত।

এক ইউটিউব চ্যানেলকে সাক্ষাতকার দেওয়ার সময় জ্যাককে প্রশ্ন করা হয়েছিল, “কোনও বিদেশি সরকার কি তাঁর উপর কোনও ভাবে চাপ সৃষ্টি করত?” এর উত্তরে জ্যাক বলেন, “উদাহরণ হিসাবে ভারতের কথা ধরুন। ভারত এমন একটি দেশ, যে দেশ থেকে অনেক অনুরোধ পেতাম, কৃষক আন্দোলন নিয়ে, সরকারের সমালোচক সাংবাদিকদের নিয়ে… এবং এর পরিণতি হিসাবে আমাদের হুমকি দেওয়া হত, ‘আমরা ভারতে টুইটার বন্ধ করে দেব’, ‘আমরা তোমাদের কর্মীদের বাড়িতে অভিযান চালাব’, ‘যদি নিয়ম না মানো, তাহলে আমরা বন্ধ করে দেব’… এটাই ভারত, একটি গণতান্ত্রিক দেশ!”

উল্লেখ্য, ২০২১ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করার কথা ঘোষণা করেন। এই তিন আইনের প্রত্যাহার চেয়ে দীর্ঘদিন দিল্লির রাজপথে ধর্না দিয়েছিলেন কৃষকরা। বস্তুত, ২০২০ সালের নভেম্বর থেকে এই একই দাবি নিয়ে দিল্লি সীমানায় পথ অবরোধ করে ধর্না আন্দোলনে বসেছিলেন কৃষকরা। আন্দোলন শুরুর এক বছরের মাথায় প্রধানমন্ত্রী তিনটি বিতর্কিত আইন প্রত্যাহার করার কথা ঘোষণা করে কৃষকদের আন্দোলন শেষ করে বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছিলেন। সংসদের শীতকালীন অধিবেশনে আনুষ্ঠানিক ভাবে তিনটি কৃষি আইন প্রত্যাহার করে নেয় মোদি সরকার। এ বার সেই আন্দোলন নিয়েই বিস্ফোরক দাবি করলেন প্রাক্তন টুইটার কর্তা ডরসি। শুধু তাই নয়, ২০২১ সালে কৃষক আন্দোলন চলাকালীন কেন্দ্রীয় সরকার টুইটারকে প্রায় ১২০০ অ্যাকাউন্ট বন্ধ করে দিতে বলেছিল। কেন্দ্রের দাবি ছিল, ওই হ্যান্ডলগুলির সঙ্গে খলিস্তান আন্দোলনের সম্পর্ক রয়েছে। তারও আগে কেন্দ্র টুইটারকে ২৫০-এর বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দিতে বলে।

আরও পড়ুন- টাটার ইস্পাত কারখানায় ভ.য়াবহ বি.স্ফোরণ, আ.হত অন্তত ১৯

Previous articleটাটার ইস্পাত কারখানায় ভ.য়াবহ বি.স্ফোরণ, আ.হত অন্তত ১৯
Next articleলক্ষ্মীকে নিয়ে ‘গন্দি বাত’? বিত.র্কে একতা কাপুর!