ফের অগ্নি*গর্ভ মণিপুর! গ্রামে ঢুকে ৯ জনকে গু*লি করে মারল বিক্ষো*ভকারীরা

হিংসাবিধ্বস্ত মণিপুরে অশান্তি থামার নামই নেই। মঙ্গলবার মঙ্গলবার গভীর রাতে হামলা চালাল বিক্ষোভকারীরা।এর জেরে মৃত্যু হয়েছে মহিলা-সহ ৯ জনের। আহত ২৫ জনের মধ্যে অন্তত ১০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বেসরকারি সূত্রের দাবি, মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১।


আরও পড়ুন:শিয়রে বি*পর্যয়! লক্ষ্মীবারেই ল্যান্ডফল
সোমবার রাতে একই এলাকায় গ্রামবাসী এবং বিক্ষোভকারীদের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটে। তাতে ৯ জন আহত হয়েছিলেন। তবে কারও প্রাণ যায়নি। তার পর ২৪ ঘণ্টা না কাটতেই সেই জায়গায় শুরু হয়ে গেল তাণ্ডব। মঙ্গলবারও নিরাপত্তাবাহিনীর সঙ্গে কুকি জঙ্গিদের গুলি বিনিময়ের ঘটনা ঘটে। জানা গিয়েছে, মেইতেই অধ্যুষিত এলাকার ধারেকাছেই বাঙ্কার তৈরির পরিকল্পনা ছিল কুকি জঙ্গিদের। তা করতে গিয়েই নিরাপত্তাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে জড়িয়ে পড়ে জঙ্গিরা।

পুলিশ সূত্রের খবর, মঙ্গলবার মধ্যরাতে পূর্ব ইম্ফল এবং কাংপোকি জেলার সীমানায় অবস্থান করা খামেলোক এলাকায় আচমকাই তাণ্ডব চালায় বিক্ষোভকারীরা। আধুনিক অস্ত্রশস্ত্র নিয়ে গ্রামে ঢুকে নির্বিচারে গুলি চালাতে শুরু করে তারা। ঘটনাস্থলেই মৃত্যু হয় মহিলা-সহ ৯ জনের। আহত হন বহু মানুষ। আহতদের ইম্ফল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
কুকি-মেতেই সংঘর্ষে মণিপুর এখন অশান্ত, হিংস্র। সেখানকার ‘মেতেই’ সংখ‌্যাগরিষ্ঠ উপজাতির তফসিলি জাতির স্বীকৃতির দাবি নিয়ে আন্দোলন ওই ছোট্ট রাজ্যে নাগা-কু‌কি জাতি গোষ্ঠীর মধ্যে পালটা প্রত‌্যাঘাতের জন্ম দিয়েছে। আর তাকে ঘিরেই রক্তাক্ত লড়াই, কারফিউ, পুলিশের গুলি- গত কয়েক সপ্তাহ ধরে যার সাক্ষী মণিপুর। সবমিলিয়ে পরিস্থিতি ঘোরালো।

Previous articleবধূ নি*র্যাতনের মামলায় জামিন মিললে নিজস্ব অবস্থান স্পষ্ট করতে চান বিধায়ক মুকুটমণি!
Next article‘অসুখ বিসুখ’ নিয়ে জর্জরিত কৌশিক, পাশে নেই অসুস্থ পরাণ!