কেন্দ্রীয় বাহিনীর সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি প্রত্যাহার রাজ্যের, গন্তব্য কি এবার সুপ্রিম কোর্ট

গত ১৩ জুন কলকাতা হাইকোর্টের(Kolkata High Court) প্রধান বিচারপতির ডিভিশন নির্দেশ দিয়েছিল স্পর্শকাতর জেলাগুলিতে কেন্দ্রীয় বাহিনী(Central force) দিয়ে হবে পঞ্চায়েত নির্বাচন(Panchayat election)। তবে সেই রায়ের পাল্টা একটি ‘রিভিশন অ্যাপ্লিকেশন’ দাখিল করেছিল রাজ্য সরকার(State Government)। এরই মাঝে বৃহস্পতিবার আদালতের তরফ থেকে জানিয়ে দেওয়া হয় শুধু স্পর্শকাতর জেলা নয় গোটা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী দিয়ে নির্বাচন করা হবে। এর পরই শুক্রবার পূর্বের সেই রিভিশন ‘অ্যাপ্লিকেশন’ প্রত্যাহার করে নিলেন রাজ্যের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। অনুমান করা হচ্ছে এবার হয়তো হতে পারে রাজ্য সরকার।

গত ১৫ জুন অর্থাৎ বৃহস্পতিবার হাইকোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, শুধু বাছাই করা স্পর্শকাতর জেলা নয়, গোটা রাজ্যেই পঞ্চায়েত ভোট করাতে হবে কেন্দ্রীয় বাহিনী দিয়ে। ডিভিশন বেঞ্চ সুপারিশ করেছে, রায়ের কপি হাতে পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যের প্রতিটি জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে কমিশনকে। তারপরই রাজ্য পুনর্বিবেচনার আরজি প্রত্যাহার করায় বিশেষজ্ঞ মহলের অনুমান এই সিদ্ধান্ত পরবর্তী আইনি পদক্ষেপের প্রস্তুতি। জানা যাচ্ছে বাহিনী সংক্রান্ত হাইকোর্টের রায়ের পাল্টা সুপ্রিম কোর্টে যাবে রাজ্য সরকার। ইতিমধ্যে এ বিষয়ে আইনি পরামর্শ নেওয়া শুরু হয়েছে। রাজ্য সরকার সুষ্ঠুভাবে পঞ্চায়েত নির্বাচন করার জন্য পাঁচ রাজ্য থেকে পুলিশ ইতিমধ্যেই চেয়ে পাঠিয়েছে। সেক্ষেত্রে এই ভিনরাজ্যের পুলিশ দিয়ে ভোট করানোর ব্যাপারে শীর্ষ আদালতে সওয়াল করতে পারে রাজ্য সরকার। যার জন্যই প্রত্যাহার করে নেওয়া হল রায় পুনর্বিবেচনার আরজি।

অন্যদিকে রাজ্য সরকার যে সুপ্রিম কোর্টে যেতে পারে সে আশঙ্কা করে ইতিমধ্যেই পদক্ষেপ নিয়ে নিয়েছে বিরোধীরা। ইতিমধ্যেই শীর্ষ আদালতে ক্যাভিয়েট দাখিল করেছেন কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী (Abu Hasem Khan Chowdhury)। অর্থাৎ রাজ্য আবেদন জানালেও শীর্ষ আদালতে এই মামলার এক তরফা শুনানি হবে না।

Previous articleভাঙড় নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব হাই কোর্টের, মঙ্গলে শুনানি
Next article ৩ কিমি হেঁটে খাবার ডেলিভারি, কাস্টমারের ভিডিওতে বদলালো জীবন!