ভোটের কাজের জন্য কত টাকা পাবেন সরকারি কর্মীরা, ভাতা নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ কমিশনের

আসন্ন পঞ্চায়েত নির্বাচন(Panchayat election) উপলক্ষে যে সকল ভোট কর্মীরা(election workers) কাজ করবেন তাদের ভাতা নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল নির্বাচন কমিশন(Election commission)। সরকারি সূত্রে জানা গিয়েছে, গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে যে পরিমাণ ভাতা সরকারি কর্মীদের দেওয়া হয়েছিল এবারও তা অপরিবর্তিত রাখা হয়েছে।

নির্বাচন কমিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে ভাতা সংক্রান্ত যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছে, সেখানে দেখা যাচ্ছে প্রিসাইডিং অফিসাররা প্রশিক্ষণ ও ভোটের দিন কাজের জন্য মোট ২৩৪০ টাকা ভাতা পাবেন। এর বিস্তারিত হিসেব দিয়ে বলা হয়েছে, দু’দিনের ট্রেনিংয়ের জন্য ৩৫০ টাকা। ভোটের সামগ্রী নিয়ে আসার জন্য তৃতীয় দিন ৩৫০ টাকা। চতুর্থ দিন অর্থাৎ ভোটের দিন পাবেন ৩৫০ টাকা। খাবার খরচ বাবদ পাবেন ৩৪০ টাকা। অতিরিক্ত একদিনের জন্য ৩০০ টাকা, মোবাইলের খরচ বাবদ ১০০ টাকা। ট্রেনিংয়ের সময় খাবার খরচ বাবদ ২০০ টাকা। মোট ২ হাজার ৩৪০ টাকা পাবেন একজন প্রিসাইডিং অফিসার। পোলিং অফিসারদের জন্য ১৫৪০ টাকা করে ভাতা বরাদ্দ করা হয়েছে কমিশনের তরফে। এর মধ্যে রয়েছে প্রথম দিনের ট্রেনিং বাবদ ২৫০ টাকা, দ্বিতীয় দিনের ট্রেনিং বাবদ ২৫০ টাকা, তৃতীয় দিনের ভোটের সামগ্রী আনার জন্য ২৫০ টাকা, ভোটের দিন ২৫০ টাকা, খাবার খরচ বাবদ ৩৪০ টাকা, দু’দিনের ট্রেনিং বাবদ ২০০ টাকা।

পঞ্চায়েত ভোটের দায়িত্বে থাকা জোনাল অফিসার পাবেন এককালীন ১ হাজার ৫০০ টাকা। সহকারী জোনাল অফিসাররা পাবেন এককালীন ১ হাজার ২০০ টাকা। মাস্টার ট্রেনাররা পাবেন দিন প্রতি ৩৫০ টাকা করে। যা সর্বোচ্চ ১৪০০ টাকা হতে পারে। রিসার্ভড প্রিসাইডিং অফিসার পাবেন ১ হাজার ৫০ টাকা। রিসার্ভড পোলিং অফিসাররা পাবেন ৮৫০ টাকা। এ ছাড়াও সেক্টর অফিসার পাবেন ৬৭০ টাকা সাম্মানিক। ভোটের ফলাফলের দিন দায়িত্বের জন্য কাউন্টিং সুপারভাইজার পাবেন ১ হাজার ২২০ টাকা। কাউন্টিং অ্যাসিস্ট্যান্ট পাবেন ৯২০ টাকা এবং গণনা কর্মীরা পাবেন ৭৭০ টাকা। একজন রিসার্ভড কাউন্টিং সুপারভাইজার, রিসার্ভড কাউন্সিটং অ্যাসিস্ট্যান্ট থাকবেন। তাঁরা পাবেন যথাক্রমে ১ হাজার ২০ এবং ৮২০ টাকা।

এর পাশাপাশি বুথ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে নিয়োগ করা হবে কর্মী। তাঁদের মাথাপিছু দেওয়া হবে ৯৭০ টাকা করে সাম্মানিক। রাজ্য নির্বাচন কমিশনের তরফে পঞ্চায়েত ভোটের জন্য গাড়ি চালক এবং সহকারী রাখা হবে। তাঁদের ১৭০ টাকা রোজ দেওয়া হবে। খাবার বাবদ দেওয়া হবে ৪৫ টাকা রোজ। ছুটির দিন সেই টাকা বেড়ে দাঁড়াবে ৭৫ টাকা। আশা কর্মীদের দেওয়া হবে মোট ৬৭০ টাকা।

Previous articleশীতলকুচিতে তৃণমূল প্রার্থীর চোখে চুন ঢেলে নৃ.শংস অত্যা.চার!
Next articleজেলাশাসকদের কাছে স্পর্শ.কাতর বুথের তালিকা চাইলো কমিশন!