Kolkata Police: ঘটনাস্থলে দ্রুত পৌছাতে ১০০ ডায়ালে যুক্ত হল আরও ৩০টি বাইক

১০০ ডায়ালে ফোন আসলেই জলদি সমস্যা সমাধান করতে চাইছে কলকাতা পুলিশ। এর জন্য এবার ১০০ ডায়ালের সঙ্গে আরও যুক্ত হল ৩০টি নতুন মোটরসাইকেল। প্রসঙ্গত, ৪২ টি আরও এরকম মোটরসাইকেল এই কাজে আগেই নিযুক্ত করা হয়েছে কলকাতা পুলিশের তরফে।

লালবাজার সূত্রের খবর, পুলিশ বুথ বা কিয়স্কে এই মোটর বাইক বাহিনীকে রাখা হবে। প্রতিটি বাইকে দুজন করে পুলিশকর্মী থাকবেন। তাদের কাছে ট্যাব বা মোবাইল ফোন থাকবে। ১০০ নম্বর থেকে কোনও ফোন আসলেই তারা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যাবেন এবং সেখানে পৌঁছে ঘটনার বিবরণ বিশদে জানাবেন ১০০ ডায়ালের কন্ট্রোল রুমে। নতুন আরও ৩০টি মোটরসাইকেল দু-চাকা বাহিনীর সঙ্গে যুক্ত হওয়া নিয়ে একটি ফেসবুক পোস্ট করা হয় কলকাতা পুলিশের তরফে। সেখানে লেখা হয়েছে

“কলকাতা পুলিশে সংযোজিত হল ৩০টি নতুন মোটরসাইকেল। গত ২ জুন দু-চাকা বাহিনীর পথ চলার শুভ সূচনা করেন মাননীয় নগরপাল শ্রী বিনীত কুমার গোয়েল, আইপিএস। প্রতিটি বাইকে বসানো আছে মোবাইল ডেটা টার্মিনাল। নাম দেওয়া হয়েছে Police Control Room Motorcycle (পিসিআরএম)। ৪২ টি আরও এরকম মোটরসাইকেল এই কাজে আগেই নিযুক্ত করা হয়। ডায়াল ১০০-র মাধ্যমে আপদকালীন পরিস্থিতিতে সাধারণ মানুষ তাঁদের বিপদের কথা আমাদের জানান। আমাদের সব সময় প্রচেষ্টা থাকে তাঁদের কাছে যত দ্রুত পৌঁছনো যায়। কিন্তু সরু রাস্তা বা গলিতে গাড়ি নিয়ে ঢোকার ক্ষেত্রে সমস্যায় পড়ে বা অনেকসময় যানজটে আটকে পড়ে পিসিআর ভ্যান।

মুশকিল আসানস্বরূপ তাই পিসিআরএম। আমাদের ন’টি ডিভিশনের মধ্যে ছড়িয়ে দেওয়া হয়েছে পিসিআরএম-গুলি। ডায়াল ১০০ থেকে কোন খবর মোবাইল ডেটা টার্মিনালে পাওয়া মাত্র সরু রাস্তা দিয়ে বা যানজট এড়িয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছানোর জন্য পিসিআরএম শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে আগে থেকেই প্রস্তুত থাকে।”

আরও পড়ুন- বাঁকুড়ার ওন্দায় ট্রেন দু*র্ঘটনা! গাফিলতির অভিযোগে চার কর্মীকে সাসপেন্ড করল রেল

 

Previous articleবাঁকুড়ার ওন্দায় ট্রেন দু*র্ঘটনা! গাফিলতির অভিযোগে চার কর্মীকে সাসপেন্ড করল রেল
Next articleবাড়তে পারে পঞ্চায়েত নির্বাচনের দফা! রাজ্যপালকে কী জানালেন রাজীব