পঞ্চায়েত নির্বাচনে কোন জেলায় কত বাহিনী? বিস্তারিত জানাল নির্বাচন কমিশন!

কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) আগেই নির্দেশ দিয়েছিল রাজ্যে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে (Panchayat Election) ৮০০ কোম্পানির বেশি কেন্দ্রীয় বাহিনী (Central Force) মোতায়েন করতে হবে। আর সেই মোতাবেক দিল্লি থেকে বাহিনী চেয়ে চিঠি পাঠিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। আপাতত ৩১৫ কোম্পানি বাহিনী অনুমোদন করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Union Home Affairs)। এরপর সকলের নজর ছিল কোন জেলায় কত বাহিনী মোতায়েন করা হচ্ছে। আর সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠির জবাবে রাজ্য নির্বাচন কমিশন পাল্টা চিঠি দিয়ে পঞ্চায়েত নির্বাচনে জেলাওয়ারী কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের ‘ব্লু প্রিন্ট’ তাদের পাঠিয়েছে। কোন জেলায় কত কেন্দ্রীয় বাহিনী থাকবে তার পুঙ্খানুপুঙ্খ বিবরণ সেখানে দেওয়া হয়েছে বলে কমিশন সূত্রে জানা গেছে।

কলকাতা হাইকোর্টের নির্দেশ মত আসন্ন পঞ্চায়েত নির্বাচনে ৮০০ কোম্পানির বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পরিকল্পনা করা হয়েছে। সেই মোতাবেক কেন্দ্রীয় বাহিনী চেয়ে রাজ্যের তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে একাধিকবার চিঠিও দেওয়া হয়েছে। যার মধ্যে দুদফায় ২২ কোম্পানি ও ৩১৫ কোম্পানি বাহিনী অনুমোদন করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। যার মধ্যে ২২ কোম্পানি বাহিনী ইতিমধ্যেই মোতায়েন করা হয়েছে। বাকি ৩১৫ কোম্পানি মোতায়েনের পরিকল্পনার কথাই এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে জানানো হয়েছে।

এক নজরে জেনে নেওয়া যাক কোন জেলায় কত বাহিনী মোতায়েনের প্রস্তাব?
• মুর্শিদাবাদ ও বাঁকুড়ায় সর্বাধিক ২৬ কোম্পানি ও ২৪ কোম্পানি
• পূর্ব বর্ধমানে ২০ কোম্পানি
• হুগলিতে ১৮ কোম্পানি
• দক্ষিণ ২৪ পরগনায় ১৮ কোম্পানি
• কোচবিহারে ১২ কোম্পানি
• দার্জিলিংয়ে ৬ কোম্পানি
• উত্তর দিনাজপুরে ৩ কোম্পানি
• আলিপুরদুয়ারে ৬ কোম্পানি

সেইসঙ্গে এদিনই কমিশন বাকি ৪৮৫ কোম্পানির জন্য আরও একবার তাগাদা চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে। তবে এদিন রাজ্য নির্বাচন কমিশনের দফতর থেকে বেরনোর সময়ে বাহিনী মোতায়েনের ব্যাপারে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে (Rajib Sinha) প্রশ্ন করা হলে তিনি বলেন, প্রতি মুহূর্তেই বাহিনী নিয়ে আলোচনা চলছে। এখানে আমরা প্রতিদিন বৈঠক করছি। দিল্লিতে চিঠি পাঠাচ্ছি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, যত তাড়াতাড়ি সম্ভব প্রয়োজনীয় বন্দোবস্ত করা হচ্ছে।
পাশাপাশি কমিশন সূত্রে আরও জানানো হয়েছে, কোন জেলায় কত বাহিনী মোতায়েন করা হবে তার খসড়া তৈরি করে কেন্দ্রীয় বাহিনীর আধিকারিকদের হাতে তুলে দেওয়া হয়েছে। তবে এই মোতায়েন ৩১৫ কোম্পানি বাহিনীর ভিত্তিতে করা হয়েছে। কলকাতা হাইকোর্ট যে নির্দেশ দিয়েছে তাতে আরও ৪৮৫ কোম্পানি ফোর্স কেন্দ্রের থেকে পাওয়ার কথা। কেন্দ্র যদি সেই বাহিনী পাঠাতে পারে, তাহলে জেলাওয়াড়ি আরও বাহিনী মোতায়েন করা হবে। সোমবার বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সবচেয়ে বেশি বাহিনী মোতায়েনের প্রস্তাব দেওয়া হয়েছে বাঁকুড়া ও মুর্শিদাবাদ জেলায়।

আরও পড়ুন- পঞ্চায়েত ভোটের প্রচারে আগামিকাল থেকেই ময়দানে অভিষেক

Previous article‘রিঙ্কু বাচ্চা নন, সবার বাবা’, কেকেআরের ব‍্যাটারকে নিয়ে মন্তব্য শাহরুখের
Next article“প্রেম করলে মাকে জানিয়ে করতে হয়”: অধীরকে তী.ব্র ক.টাক্ষ দেবাংশুর