মণিপুরকে সাহায্য করতে আমাদের সাহায্য করুন: প্রমীলা বাহিনীকে বার্তা সেনার

হিংসাত্মক পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে মণিপুরে(Manipur)। পরিস্থিতি সামাল দিতে সেখানে জায়গায় জায়গায় সেনা অপারেশন চালানো হলেও সেনার(Indian Army) সামনে ঢাল হয়ে বিক্ষোভ প্রদর্শন করছেন হাজার হাজার মহিলা। বাধা দেওয়া হচ্ছে সেনাকে। প্রমীলা বাহিনীর বাধায় পিছু হঠতে বাধ্য হচ্ছে সেনা। এই পরিস্থিতিতে এবার সেনার তরফে বার্তা দেওয়া হল, “মণিপুরকে সাহায্য করতে আমাদের সাহায্য করুন।” পাশাপাশি সেনা আরও জানিয়েছে, “পিছু হটে সেনা মানবিকতা দেখাচ্ছে। তবে মানবিকতা দেখানোর অর্থ এই নয় যে সেনা দুর্বল।”

সেনার তরফে এই আবহে গতকাল একটি ভিডিয়ো টুইট করা হয়। ভিডিয়োটি গতসপ্তাহের একটি ঘটনার। সেখানে বেশ কয়েক সেনা জওয়ানকে প্রায় ১০০০-১২০০ মহিলা ঘিরে রেখেছেন। মণিপুরের ইথাম গ্রামে ঘটনাটি ঘটেছে। সেই সময় ১২ জন সশসস্ত্র বিচ্ছিনতাবাদীকে ধরতে অভিযান চালাচ্ছিল সেনা। তবে সাধারণ মানুষের বাধার মুখে জঙ্গিদের পিছনে আর যায়নি সেনা। নয়ত সেখানে সাধারণ মানুষেরও রক্ত ঝরত। তাই নিরস্ত্র মানুষের জীবন রক্ষা করতে আর জঙ্গিদের ধরতে যায়নি সেনা। এই নিয়ে সেনার Spear Corps এক টুইট বার্তায় লিখেছে, “মণিপুরে মহিলারা জোর করে নিরাপত্তাবাহিনীর পথ আটকাচ্ছেন এবং অপারেশনে নাক গলাচ্ছেন। জীবন ও সম্পত্তি রক্ষা করতে গিয়ে এই ধরনের অযৌক্তিক হস্তক্ষেপ নিরাপত্তা বাহিনীর কাছে সময়মত প্রতিক্রিয়া জানানোর ক্ষেত্রে ক্ষতিকর হয়ে উঠছে। এই পরিস্থিতিতে ভারতীয় সেনার তরফে সব শ্রেণির মানুষের কাছে আবেদন করা হচ্ছে, শান্তি ফেরানোর জন্য তাদের সাহায্য করতে।”

উল্লেখ্য, গত ৩ মে থেকে জাতিগত হিংসায় রণক্ষেত্র মণিপুর। এখনও পর্যন্ত শতাধিক মানুষের মৃত্যু হয়েছে সেখানে। কয়েক হাজার জনকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। চূড়াচাঁদপুর, মোরে, কাকচিং এবং কাংপোকপি জেলা থেকে অধিকাংশ মানুষকে সরানো হয়েছে। এরই মধ্যে হিংসায় মৃতের সংখ্যা বেড়ে চলেছে। অভিযোগ উঠেছে কুকি ‘জঙ্গিরা’ অটোমেটিক রাইফেল নিয়ে ঘুরে বেড়াচ্ছে। এরই মধ্যে কুকি জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চলছে সেই রাজ্যে।

Previous articleঅ.ণ্ডকোষ চেপে ধরা ‘হ.ত্যার চেষ্টা’ নয়:আসামীর সা.জা ৪ বছর কমিয়ে দিল আদালত
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে