আর্থিক ত.ছরুপের অভিযোগ! বে.আইনি সম্পত্তি মামলায় গ্ৰে.ফতার কেন্দ্রীয় আমলা

আর্থিক তছরুপ মামলায় (Money Laundering) কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের ((Enforcement Directorate) হাতে গ্ৰেফতার ভারতীয় রাজস্ব পরিষেবা (IRS) এবং কাস্টমস ও জিএসটি-এর অতিরিক্ত কমিশনার শচীন সাওয়ান্ত (Sachin Sawant)। বুধবার ইডির তরফে গ্ৰেফতারের (Arrest) বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ইডি আধিকারিকরা জানিয়েছেন, মঙ্গলবারই ওই সরকারি আধিকারিকের মুম্বাইয়ের বাসভবন সহ একাধিক জায়গায় তল্লাশি অভিযান চালানো হয় আর তার ২৪ ঘন্টা কাটতে না কাটতেই এবার আইআরএস আধিকারিককে গ্ৰেফতার করা হল‌। আর বিষয়টি সামনে আসতেই মুখ পুড়েছে কেন্দ্রের বিজেপি সরকারের (Bjp Government)।

তবে শচীন সাওয়ান্তের বিরুদ্ধে আর্থিক দুর্নীতি এবং অসামঞ্জস্যপূর্ণ সম্পদের মামলায় আগেই একাধিক অভিযোগ ছিল। এছাড়াও একটি হিরে ট্রেডিং ফার্মের অবৈধ বিস্তার এবং বিপুল পরিমাণ টাকা তছরুপের ঘটনায় বড় অঙ্কের টাকা ঘুষ নেওয়ার অভিযোগ ছিল শচীনের বিরুদ্ধে। জিএসটি বিভাগের তদন্তকারী হয়েও কীভাবে তিনি আর্থিক তছরুপ মামলায় জড়িয়ে পড়লেন তা নিয়ে উঠছে প্রশ্ন। তবে তাঁর বিরুদ্ধে অভিযোগ তদন্তকারী হয়েও বিপুল টাকা ওই হিরে ট্রেডিং ফার্ম থেকে নিয়েছেন শচীন। পরে অভিযুক্তদের একজন সাওয়ান্তের বিরুদ্ধে অভিযোগ দায়ের করলে সিবিআই তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করে।

তদন্তের পরে, সিবিআই জানতে পারে সাওয়ান্ত, ডেপুটি ডিরেক্টর হিসাবে তাঁর স্ত্রী, বাবা এবং মায়ের নামে বিশাল সম্পত্তি জমিয়েছেন। যা কমপক্ষে ২.৪৫ কোটি টাকা। তবে ঠিক কত টাকার আর্থিক তছরুপ তা খুঁজে বের করতে তদন্তে নামে ইডি।

আরও পড়ুন- বিপুল সাড়া মুখ্যমন্ত্রীর ‘ভবিষ্যৎ’ প্রকল্পে, তিন মাসে আবেদন ছাড়াল ৭০ হাজার

Previous articleফের দু.র্ঘটনা বন্দে ভারত এক্সপ্রেসে! লাইন পেরোতে গিয়ে ধাক্কা, মৃ.ত যুবক 
Next articleরেকর্ড গড়ে ১৯ হাজার পার নিফটির, ৬৪ হাজারের গণ্ডি ভাঙলো সেনসেক্স