আজ মধ্যরাতের পরেই রাজ্যে চালু হচ্ছে স্নাতকে ভর্তির পোর্টাল

কলকাতা বিশ্ববিদ্যালয় অনুমোদিত ১৩৮টি সাধারণ ডিগ্রি কলেজে চার বছরের BA/BSc/BCom অনার্স কোর্স চালু করার কথা জানানো হয়েছে।

আজ মধ্যরাতের পরেই চালু হচ্ছে রাজ্যের ৫০৯টি কলেজে স্নাতকে ভর্তির পোর্টাল। জাতীয় শিক্ষানীতি মেনে এ বছরই ৪ বছরের অনার্স কোর্স চালু হবে বলে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই মতো কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University)-সহ রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলিতে পাঠ্যক্রম ও কোর্স কাঠামোতে বড় পরিবর্তন আসছে। তবে, নয়া কাঠামো, পাঠ্যক্রম এবং পরীক্ষা পদ্ধতি নিয়ে এখনও কলেজের অধ্যক্ষ ও শিক্ষক-শিক্ষিকাদের একাংশের মধ্যে ধন্দ রয়েছে। কলকাতা বিশ্ববিদ্যালয় অনুমোদিত ১৩৮টি সাধারণ ডিগ্রি কলেজে চার বছরের BA/BSc/BCom অনার্স কোর্স চালু করার কথা জানানো হয়েছে।

সম্প্রতি সংক্রান্ত এক নির্দেশিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, স্নাতকে ‘মাল্টিপল এন্ট্রি-এক্সিটে’র সুবিধা থাকছে। পড়ুয়ারা স্নাতকে কিছু বিষয়ে ‘মেজর’ নিয়ে ভর্তির পরে তিন বছরে কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে বেরলে মিলবে ‘মেজর গ্র্যাজুয়েট’ ডিগ্রি। চার বছরের পাঠক্রম ছাত্রছাত্রীদের সাত বছরের মধ্যে শেষ করতে হবে। যদি ৪ বছরে এই কোর্স শেষ করে পড়ুয়ারা কলেজ বা বিশ্ববিদ্যালয় ছাড়েন, তা হলে মিলবে ‘অনার্স গ্র্যাজুয়েট’ ডিগ্রি। এক বছর কেউ স্নাতকস্তরে পড়লে তিনি পাবেন সার্টিফিকেট। ২বছর পড়লে ডিপ্লোমা।

তিন বছরের ক্ষেত্রে পাবেন শুধু ডিগ্রি। পাশাপাশি যাঁরা তিন বছরের অনার্স পড়বেন, তাঁদের অনার্স ডিগ্রি দেওয়া হবে। চার বছরের অনার্স ডিগ্রি পড়লে, যাঁরা শেষ বছরে গবেষণা করবেন, তাঁদের অনার্সের সঙ্গে ‘উইথ রিসার্চ’ কথাটি উল্লেখ থাকবে। তবে প্রথম ৬টি সেমেস্টার সফল ভাবে শেষের পরে যে ছাত্রছাত্রীদের সিজিপিএ ৭৫ শতাংশ বা তার বেশি থাকবে, তাঁরা সপ্তম ও অষ্টম সেমিস্টারে ‘অনার্স উইথ রিসার্চ ডিগ্রি’ পাঠক্রম বেছে নিতে পারবেন।

তিন বছরের জেনারেল কোর্স নাম বদলে বিএ/বিএসসি মাল্টি-ডিসিপ্লিনারি করা হচ্ছে। এতে আগে ২টি কোর, একটি জেনেরিক ইলেকটিভ বিষয় পড়তে হত। এখন ২টি কোর ও একটি মাইনর বিষয় পড়তে হবে। বাকি বিষয় ও পেপার অপরিবর্তিত থাকছে। অনার্স ও মাল্টি-ডিসিপ্লিনারি কোর্সের ক্ষেত্রে এক ও দুই বছরের মাথায় কোনও পড়ুয়া এগজিট করতে চাইলে, তাঁকে ইন্টার্নশিপ করতে হবে। এক বছরে ছেড়ে গেলে সার্টিফিকেট আর দু’বছরে ডিপ্লোমা।

তিন বছরের বি কমের নাম একই থাকছে। কারণ, কমার্সে অ্যাকাউন্ট্যান্সি, অর্থনীতি, গণিত, অর্থনৈতিক ভূগোল, আইন এবং ব্যবসায়িক অর্থনীতি সংক্রান্ত নানা বিষয়ে পড়ার সুযোগ আছে। বিজ্ঞান ও কলা শাখায় তা নেই। দ্বিতীয় সেমেস্টারের পর ইন্টার্নশিপ শেষে পড়ুয়ারা এগজিট করলে ৪৫ ক্রেডিট-সহ সার্টিফিকেট পাবেন। দ্বিতীয় বছরের পর এগজিটে ৮৮ ক্রেডিট-সহ ডিপ্লোমা পাবেন। ষষ্ঠ সেমেস্টার ইন্টার্নশিপ শেষে এগজিট করলে ১৩২ ক্রেডিটে তিন বছরের অনার্স বা মাল্টি-ডিসিপ্লনারি কোর্সের ডিগ্রি। আর চতুর্থ বছরে অনার্স বা অনার্স উইথ রিসার্চ কোর্সের জন্য ১৭২ ক্রেডিট বরাদ্দ।

 

Previous articleবিরোধীদের চাপে ড্রো.ন কেনা নিয়ে ফের আলোচনায় আধিকারিকরা, দাম কমাতে পারে আমেরিকা
Next articleআচমকাই দিল্লির বঙ্গভবনে মার্কিন রাষ্ট্রদূত! বাঙালি খাবারে মজল মন