বিশ্বকাপের আগে ১২টি মাঠে হবে না কোনও আন্তর্জাতিক এক দিনের ম্যাচ, সিদ্ধান্ত বিসিসিআইয়ের

আন্তর্জাতিক ম্যাচ দেওয়ার ক্ষেত্রে বিসিসিআই যে পদ্ধতি অনুসরণ করে, তা প্রযোজ্য হবে না আগামী মরসুমে। সুষ্ঠু ভাবে এক দিনের বিশ্বকাপ আয়োজনের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক দিনের বিশ্বকাপে ভারতের ১২টি মাঠকে বাছাই করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল এই মাঠগুলিতে খেলার সম্মতি দিয়েছে।তাই এই মাঠগুলি আগামী মরসুমে বিশ্বকাপ ছাড়া অন্য কোনও আন্তর্জাতিক এক দিনের ম্যাচ আয়োজন করতে পারবে না। সংশ্লিষ্ট রাজ্য ক্রিকেট সংস্থাগুলিকে এই মর্মে নির্দেশ দিয়েছে বিসিসিআই।

বিশ্বকাপের আগে এবং পরে দেশের মাটিতে একাধিক দ্বিপাক্ষিক সিরিজ খেলবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। আসন্ন ক্রিকেট মরসুমে এই সিরিজগুলির কোনও এক দিনের ম্যাচ দেওয়া হবে বিশ্বকাপের জন্য নির্দিষ্ট ১২টি ম্যাঠে। আন্তর্জাতিক ম্যাচ দেওয়ার ক্ষেত্রে বিসিসিআই যে পদ্ধতি অনুসরণ করে, তা প্রযোজ্য হবে না আগামী মরসুমে। সুষ্ঠু ভাবে এক দিনের বিশ্বকাপ আয়োজনের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৮ জুন বিসিসিআই সচিব জয় শাহ সব রাজ্য ক্রিকেট সংস্থাগুলিকে চিঠি দিয়ে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বোর্ড সূত্রে জানা গিয়েছে, বিশ্বকাপের সূচি ঘোষণার আগে গত ২৬ জুন এক বৈঠকে জয় এ ব্যাপারে অনুরোধ করেছিলেন রাজ্য সংস্থাগুলিকে। তিনি বলেছিলেন, যারা বিশ্বকাপের ম্যাচ আয়োজনের দায়িত্ব পাবেন, তারা দ্বিপাক্ষিক সিরিজের এক দিনের ম্যাচ আয়োজনের অনুরোধ করবেন না।

এক দিনের বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ এবং মূল প্রতিযোগিতার জন্য মোট ১২টি মাঠকে বেছে নেওয়া হয়েছে। এই ১২টি মাঠের কোথাও আগামী মরসুমে দ্বিপাক্ষিক সিরিজ়ের এক দিনের ম্যাচ হবে না। যে মাঠগুলি বিশ্বকাপের কোনও ম্যাচ আয়োজনের দায়িত্ব পায়নি, তাদের মধ্যে থেকে বেছে নেওয়া হবে দ্বিপাক্ষিক সিরিজ়ের মাঠগুলি।

এই ১২টি মাঠের তালিকায় জায়গা পায়নি মোহালি, নাগপুর, রাজকোট, ইন্ডোর, রাঁচি, বিশাখাপত্তনম, রায়পুর এবং কটক। অন্য দিকে, বিশ্বকাপের জন্য নির্বচিত হয়েছে আমদাবাদ, হায়দরাবাদ, ধরমশালা, কলকাতা, দিল্লি, চেন্নাই, লখনউ, মুম্বই, বেঙ্গালুরু, পুনে। হায়দরাবাদ ছাড়াও প্রস্তুতি ম্যাচে দায়িত্ব পেয়েছে গুয়াহাটি এবং তিরুঅনন্তপুরম।

এশিয়া কাপের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ রয়েছে ভারতের। বিশ্বকাপের প্রস্তুতির জন্য ঘরের মাঠে আফগানিস্তানের বিরুদ্ধেও এক দিনের সিরিজ খেলতে পারেন রোহিতেরা। বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার সঙ্গে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ় খেলবে ভারত। ইংল্যান্ড খেলতে আসবে পাঁচটি টেস্টের সিরিজ। বাংলাদেশের দু’টি এবং নিউজিল্যান্ডের তিনটি টেস্ট খেলতে ভারতে আসার কথা আসন্ন ক্রিকেট মরসুমে।

সবমিলিয়ে যা পরিস্থিতি, তাতে বিশ্বকাপের ম্যাচ যে মাঠে অনুষ্ঠিত হবে সেখানে অন্য কোনও আন্তর্জাতিক এক দিনের ম্যাচ আয়োজন করা যাবে না।

Previous articleসিস্টার নিবেদিতাকে কুর্নিশ জানিয়ে উইম্বলডনে ব্রোঞ্জ মূর্তি স্থাপন! 
Next articleস্টিম‍্যাচকে জয় উৎসর্গ সুনীলদের, ট্রফি জয় লক্ষ‍্য টিম ইন্ডিয়ার