সিস্টার নিবেদিতাকে কুর্নিশ জানিয়ে উইম্বলডনে ব্রোঞ্জ মূর্তি স্থাপন! 

১৮৯৫ সালের নভেম্বর মাসে লন্ডনের বুকেই প্রথম দেখা স্বামী বিবেকানন্দ এবং সিস্টার নিবেদিতার। এবার সেই শহরের দক্ষিণ-পশ্চিমে উইম্বলডনে বসল ভগিনী নিবেদিতার পূর্ণাবয়ব ব্রোঞ্জ মূর্তি (Sister Nivedita statue)। প্রায় ৬ ফুট ২ ইঞ্চি দৈর্ঘ্যের পূর্ণাবয়ব মূর্তিটি সরগাছি রামকৃষ্ণ মিশনের(Ramakrishna mission) তুষার মহারাজের তত্ত্বাবধানে নির্মিত হয়।লন্ডনের সিস্টার নিবেদিতা সেলিব্রেশনস, বিধাননগরের রামকৃষ্ণ বিবেকানন্দ সেন্টার, কলকাতার ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেনট, লন্ডনের বরো অফ মেরটনের উদ্যোগে এই মূর্তি উন্মোচন হল। বর্ণময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেরটনের মেয়র ও ব্রিটেনের রামকৃষ্ণ মিশনের আধিকারিক ও প্রতিনিধিরা।

ভগিনী নিবেদিতার ব্রোঞ্জ মূর্তি উদ্বোধন করেন লন্ডন বেদান্ত সোসাইটির অধ্যক্ষ স্বামী সর্বস্থানন্দজি মহারাজ। উইম্বলডনের রিচার্ডস লজ গার্লস হাই স্কুলের সামনের রাস্তায় এক গুরুত্বপূর্ণ কোণায় মুক্তিটি রাখার সিদ্ধান্ত হয়েছে। মূর্তি নির্মাণ করেছেন শিল্পী নির্জন দে, বিধাননগর রামকৃষ্ণ বিবেকানন্দ কেন্দ্র এবং ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয়ের চঞ্চল দে সেটি দান করেছেন।১৮৬৭ সালে ২৮ অক্টোবর উত্তর আয়ারল্যান্ডে জন্মগ্রহণ করেন নিবেদিতা। ১৮৯৫ সালে ওয়েস্ট এন্ডে বিবেকানন্দের ভাষণ শুনে অনুপ্রাণিত হয়েছিলেন তিনি। এই দেশের মানুষদের জন্য ভারতে এসে কাজ করতে চেয়েছিলেন । মার্গারেট এলিজাবেথ নোবেল এই আগ্রহ প্রকাশ করার পর অবশ্য তাঁকে প্রথমে উৎসাহিত করেননি স্বামী বিবেকানন্দ। দুই দেশের বৈষম্যের কথা তুলে ধরে বাস্তবটা বোঝাতে চেয়েছিলেন স্বামীজি। কিন্তু যাবতীয় বৈষম্য মেনে এবং স্বাচ্ছন্দ্য ছেড়ে ভারতবাসীর জন্য কাজ করতে চেয়েছিলেন মার্গারেট। মোম্বাসা জাহাজে করে কলকাতায় এসে সারদা মায়ের সঙ্গে দেখা করেন তিনি এবং শ্রীরামকৃষ্ণ মতে দীক্ষা গ্রহণ করেন। ১৮৯৮ সালে তিনি কলকাতায় মহিলাদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করেন।

জুলাইয়ের প্রথম দিনে মূর্তি উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আমেরিকান ইতিহাসবিদ। রুথ হ্যারিস তাঁর বক্তব্যের মাধ্যমে নিবেদিতার অবদানের কথা তুলে ধরেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিটেনের রামকৃষ্ণ বেদান্ত সেন্টারের মিনিস্টার ইনচার্জ স্বামী সর্বস্থানন্দ মহারাজ। শিল্পী উমা বসু, চিরঞ্জিত চক্রবর্তী সহ অন্যান্যরা সঙ্গীত পরিবেশন করেন।

 

Previous articleআরও সীমাবন্ধ টুইটার! নয়া নিয়ম মাস্কের
Next articleবিশ্বকাপের আগে ১২টি মাঠে হবে না কোনও আন্তর্জাতিক এক দিনের ম্যাচ, সিদ্ধান্ত বিসিসিআইয়ের