অ.শান্ত ফ্রান্স! মেয়রের বাড়িতে চলল তা.ণ্ডব, রেকর্ড বি.ক্ষোভকারীকে গ্রেফতার পুলিশের  

ইতিমধ্যে শুক্রবার রাতে ১ হাজার ৩০০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। আর ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত ফ্রান্সের রাজপথ।

আইন ভাঙার কারণে পুলিশের (Police) গুলিতে এক কিশোর নিহত হওয়ার ঘটনায় ফ্রান্স (France) জুড়ে বিক্ষোভ ছড়িয়েছে। বেশ কয়েকটি শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে রণক্ষেত্র দেশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যাপক ধরপাকড় শুরু করেছে পুলিশ। ইতিমধ্যে শুক্রবার রাতে ১ হাজার ৩০০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। আর ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত ফ্রান্সের রাজপথ। আর এবার প্যারিসের দক্ষিণে মেয়রের (Mayor) বাড়িতে গাড়ি নিয়ে সজোরে ধাক্কা দিলেন বিক্ষোভকারীরা।

লে-লে-রোসে শহরের মেয়র জানিয়েছেন, ঘটনায় গুরুতর আহত হয়েছেন তাঁর স্ত্রী এবং এক সন্তান। এমন ঘটনার পর তিনি সোশ্যাল মিডিয়ায় লেখেন, শনিবার রাতে বাড়িতে সবাই ঘুমিয়ে ছিল। তখন গাড়ি চালিয়ে বাড়িতে সজোরে ধাক্কা দেয় বিক্ষোভকারীরা। পরে বাড়িতে আগুন ধরিয়ে দেয়। আর এদিন মেয়র এই ঘটনাকে ‘কাপুরুষোচিত খুনের চেষ্টা’ বলে জানিয়েছেন। এদিকে ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, ইতিমধ্যে রাজপথে ২ হাজার ৬৫০টি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ বিশেষ ইউনিট-সহ শুক্রবার রাতে প্রায় ৪৫ হাজার কর্মকর্তাকে মোতায়েন করেছে ফ্রান্স। তারপরেও ৩১টি থানায় হামলা হয়েছে বলেও জানিয়েছে ফরাসি কর্তৃপক্ষ। এখনও পর্যন্ত প্রায় ৩ হাজারেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

তবে ফ্রান্সের এমন ভয়াবহ পরিস্থিতি কড়া হাতে সামলানো এমানুয়েল মাকরঁ (Emmanuel Macron) সরকারের সামনে বড়সড় চ্যালেঞ্জ। তবে বর্তমান পরিস্থিতি লক্ষ করে জার্মান সফরে যাওয়ার দিন পিছিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁ। জার্মান সরকারের তরফে ঘোষণা করা হয়েছে যে মাকরঁ তাদের প্যারিসের পরিস্থিতির কথা জানিয়েছেন। সফরের দিন পিছিয়ে যাওয়ায় দুঃখপ্রকাশও করেছেন তিনি।

 

 

Previous articleশুভেন্দুর প্রচারসভায় মৃ.ত্যু! বিরোধী দলনেতার ‘দায়িত্বজ্ঞানহীনতা’ নিয়ে তো.প দাগলেন কুণাল
Next articleকু.খ্যাত ব.ন্দিদের ‘কালাপানি’? ব্রিটিশ জমানা ফিরিয়ে আনছে কেন্দ্র!