ছোট ঘটনাকে বড় করে দেখানো হচ্ছে: ৩ রাজ্যের পুলিশ-প্রধানদের বৈঠকে অভিযোগ মনোজ মালব্যর

পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে ‘‘ছোট ঘটনাকে বড় করে দেখানো হচ্ছে‘’। মঙ্গলবার, তিন রাজ্যের পুলিশ-প্রধানদের বৈঠকে সংবাদ মাধ্যমের বিরুদ্ধে অভিযোগ তুললেন রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য (Police DG Manoj Malabya)। ৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত ভোটের আগে এদিন ঝাড়খণ্ড ও বিহারের (Jharkhand-Bihar) ডিজি-দের সঙ্গে বৈঠক করেন পশ্চিমবঙ্গের ডিজি।

পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্ব ও তার পরে রাজ্যে বিক্ষিপ্ত অশান্তির অভিযোগ উঠেছে। এদিন, বিহার পুলিশের ডিজি আরএস ভাট্টি ও ঝাড়খণ্ডের ডিজি অজয় কে সিংয়ের সঙ্গে সমন্বয় বৈঠকে বসেন মনোজ মালব্য। বৈঠকের পরেই সংবাদ মাধ্যমের মুখোমুখি হন তিন ডিজি। সেখানে মালব্য জানান, নির্বাচন ছাড়াও রাজ্যে বিচ্ছিন্ন ঘটনা ঘটে। ‘‘ছোট ঘটনাকেও যদি মিডিয়া এমন দেখায় যে, বাংলায় এই হচ্ছে, ওই হচ্ছে, সেটা উচিত নয়।’’ হিংসার পরিসংখ্যান বেড়েছে নাকি কমেছে- নির্বাচনের পরে জানাবেন বলে মন্তব্য করেন রাজ্য পুলিশের ডিজি।

পঞ্চায়েত ভোটে এত শান্তিপূর্ণ মনোনয়ন আগে রাজ্য দেখেনি। দক্ষিণ ২৪ পরগনায় গিয়ে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পরিসংখ্যান তুলে তিনি জানান, ‘‘এত শান্তিপূর্ণ মনোনয়ন এর আগে কখনও হয়নি। ২ লক্ষ ৩১ হাজার মনোনয়ন জমা পড়েছে।’’ এদিন, দু-তিনটে হিংসার ঘটনার কথা মেনে নিয়ে মলব্য জানান, যেখানে ঘটনা ঘটেছে পুলিশ দ্রুত পদক্ষেপ করেছে। উপর থেকেও নির্দেশ রয়েছে। যে কোনও হিংসার ঘটনা হলে তাকে দ্রুত নিয়ন্ত্রণে আনতে হবে। ডিজি-র কথায় ‘‘এমন কোনও ঘটনা ঘটেনি, যা আমরা নিয়ন্ত্রণে আনতে পারিনি। পুলিশ নিজেদের কাজ করছে।’’ রাজ্যের মানুষকে আশ্বাস দিয়ে মালব্য বলেন, ‘‘আপনাদের নিশ্চিত করে বলছি, নির্বাচনে পুলিশ ভাল ভাবে কাজ করবে।’’

মুখ্যমন্ত্রী বারবার অভিযোগ করেছেন, রাজ্যের সীমানা পেরিয়ে পাশের রাজ্য থেকে বাংলায় দুষ্কৃতী এসে অপরাধ করে পালিয়ে যায়। বিরোধীরা এদের কাজে লাগায় বলেও অভিযোগ করেন মমতা। এক্ষেত্রে সীমানায় নাকা তল্লাশি বাড়ানোর নির্দেশ দেন তিনি।

এদিন, সমন্বয় বৈঠকে পঞ্চায়েত ভোটে বিহার বা ঝাড়খণ্ড থেকে যাতে অস্ত্র এ রাজ্যে না ঢোকে, তার জন্য বাংলার সীমানায় নাকা চেকিং শুরু হবে বলে সিদ্ধান্ত হয়। বিহারের ডিজি আরএস ভাট্টি জানিয়েছেন, শুধু মুঙ্গের থেকেই বেআইনি অস্ত্র উদ্ধার হয় না। এখন অন্য জায়গা থেকেও বেআইনি অস্ত্র উদ্ধার হচ্ছে।

Previous articleলাল-হলুদ জার্সি গায়ে মার্টিনেজ, অনুষ্ঠানে ইস্ট-মোহনের লোগো বিভ্রাট
Next articleচাপের মুখে বিজ্ঞপ্তি প্রত্যাহার, লরেটো নিয়ে কী মত CU-এর