মুখে ‘জয় হিন্দ’ স্লোগান! কানাডার দূতাবাসের সামনে খ.লিস্তানিদের প্ল্যান ‘বানচাল’ প্রবাসী ভারতীয়দের

তবে এদিন খলিস্তানপন্থীদের বিক্ষোভের পাল্টা জাতীয় পতাকা নিয়ে মিছিল করে দূতাবাসের সামনে আসেন প্রবাসী ভারতীয়রা।

নেতার খুনের সুবিচার চাই। এই দাবিতেই কানাডার (Canada) ভারতীয় দূতাবাসে (Indian Embassy) বিক্ষোভের পরিকল্পনা ছিল খলিস্তানিদের (Khalistan Rally)। আর সেই বিক্ষোভ শুরু হওয়ার আগেই সেই বিক্ষোভ থামিয়ে দিলেন প্রবাসী ভারতীয়রা। জানা গিয়েছে, শনিবার কানাডায় ভারতীয় দূতাবাসের সামনে ভিড় জমিয়েছিলেন খলিস্তানিরা। কিন্তু একই সময়ে ওই চত্বরে পাল্টা ভিড় জমাতে শুরু করেন ভারতীয়রাও। বেশ কয়েকদিন আগেই খলিস্তানিদের তরফে ঘোষণা করা হয়, ব্রিটেনে নিহত নেতা হরদীপ সিং নিজ্জরের মৃত্যুর সুবিচার চান তাঁরা। এই খুনের নেপথ্যে ভারতের হাত রয়েছে বলেই দাবি খলিস্তানিদের। আর সেকারণেই ভারতীয় দূতাবাসের সামনে প্রতিবাদ কর্মসূচির পরিকল্পনা নেয় তারা। তবে শুধু প্রতিবাদ প্রদর্শনের মধ্যেই থেমে থাকেনি খলিস্তানিরা। এই প্রসঙ্গে কানাডায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সঞ্জয় কুমার ভার্মার (Sanjay Kumar Verma) বিরুদ্ধে কুরুচিকর মন্তব্য করে পোস্টারিংও করা হয়।

তবে এদিন খলিস্তানপন্থীদের বিক্ষোভের পাল্টা জাতীয় পতাকা নিয়ে মিছিল করে দূতাবাসের সামনে আসেন প্রবাসী ভারতীয়রা। প্রবাসী ভারতীয়দের একটি সূত্র মারফত জানা গিয়েছে, তাদের জমায়েতের পরেই পিছু হঠেন খলিস্তানপন্থীরা। খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যার প্রতিবাদে ৮ জুলাই ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া, আমেরিকার বহু শহরে বিক্ষোভ দেখায় খলিস্তানিপন্থীরা। গত জুনে কানাডার এক গুরুদ্বারের পার্কিং লটে খুন হন খলিস্তান টাইগার ফোর্স নামক একটি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের প্রধান এই নেতা। আর শনিবার খলিস্তান ফ্রিডম র‌্যালি উপলক্ষে কানাডার নানা জায়গায় ভারত বিরোধী পোস্টার পড়়ে। সেই পোস্টারে কানাডায় ভারতের রাষ্ট্রদূত সঞ্জয়কুমার বর্মাকে নিজ্জরের খুনি হিসাবে অভিহিত করা হয়।

অন্যদিকে, গত কয়েক দিন ধরে সোশ্যাল মিডিয়ায় ৮ জুলাইয়ের বিক্ষোভ নিয়ে প্রচার করেছিলেন খলিস্তানপন্থীরা। আর সেই মতো এই দেশগুলির বিভিন্ন শহরে ভারতীয় দূতাবাস, কনসুলেটের সামনে বাড়ানো হয়েছিল নিরাপত্তা। অনেক জায়গাতেই প্রতিরোধ গড়েছিলেন প্রবাসী ভারতীয়রা। তবে এদিন কানাডার টরন্টোয় জড়ো হয়েছিলেন প্রায় আড়াইশো বিক্ষোভকারী। তাঁদের হাতে ছিল হলুদ খলিস্তানি পতাকা। হরদীপের পোস্টারও ছিল। তাঁদের হাতে অনেক পোস্টারে ভারত-বিরোধী কথাবার্তা লেখা ছিল বলে অভিযোগ। তবে এদিন বিক্ষোভকারীদের পাল্টা বার্তা দিয়েছেন ভারতীয় নাগরিকেরা। ওই বিক্ষোভ ঘিরে হিংসাও ছড়ায়।

 

 

Previous articleমান বাঁচাতে মহাদেবের শরণাপন্ন হলেন অক্ষয় কুমার!
Next articleএবার রাজ্যসভার ভোটের প্রস্তুতি শুরু তৃণমূলের