রাত পোহালেই গ্রাম বাংলার রায়, ব্যালটে প্রিসাইডিং অফিসারের সই ছাড়া ভোট বাতিল

গণনা কেন্দ্রগুলি কার্যত দুর্গের চেহারা নিয়েছে। কেন্দ্রীয় বাহিনীর ঘেরাটোপে চলবে গণনা। গণনা কেন্দ্রগুলিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভোট গণনার সময় ব্যালট পেপারের সত্যতা যাচাইয়ের উপরে জোর দেওয়া হয়েছে

রাত পোহালেই গ্রাম বাংলার রায়। আজ সোমবার রাজ্যের কয়েকশো বুথে পুননির্বাচনও শেষ। আগামিকাল, মঙ্গলবার সকাল আটটা থেকেই শুরু হয়ে যাবে পঞ্চায়েত নির্বাচনের ভোট গণনা। গ্রামসভা, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের গণনা। ব্যালটে ভোট। ফলে সার্বিকভাবে ফলাফল বের হতে রাত গড়াতে পারে।

এদিকে গণনা কেন্দ্রগুলি কার্যত দুর্গের চেহারা নিয়েছে। কেন্দ্রীয় বাহিনীর ঘেরাটোপে চলবে গণনা। গণনা কেন্দ্রগুলিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভোট গণনার সময় ব্যালট পেপারের সত্যতা যাচাইয়ের উপরে জোর দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে খবর, প্রতিটি গণনা কেন্দ্রে থাকবেন একজন করে অবজারভার। প্রতিটি জেলায় একজন করে বিশেষ অবজারভার নিয়োগের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। প্রতিটি গণনাকেন্দ্রে থাকবে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়। এর দায়িত্বে থাকবে এক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সঙ্গে থাকবে প্রয়োজন মতো রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী। থাকছে সিসিটিভির নজরদারি। মঙ্গলবার রাজ্যের ৩৩৯টি গণনা কেন্দ্রে সকাল আটটা থেকে গণনা শুরু হওয়ার কথা।

এদিকে, গণনা বিতর্কমুক্ত করতে নিয়ম করা হয়েছে, ব্যালট পেপারের পেছনে প্রিসাইডিং অফিসারের সাক্ষর না থাকলে সেই ব্যালট পেপার গ্রাহ্য হবে না। সেই নির্দেশ জেলায় জেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে। গ্রাম পঞ্চায়েত দিয়ে গণনা শুরু করে পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের ব্যালটের গণনা হবে। প্রথম গণনার ফল জানানো হবে কাউন্টিং টেবিল থেকেই। পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের গণনার ফল ঘোষণা করবেন বিডিও নিজে।

গণনাকেন্দ্র মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রে বেশকিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। টেবিল পর্যন্ত বিশেষ অফিসাররাই একমাত্র মোবাইল ব্যবহার করতে পারবেন। গণাকেন্দ্রের চারপাশে জারি থাকছে ১৪৪ ধারা।

আরও পড়ুন- ভাবা যায়! টমেটো লুট রুখতে দোকানে বাউন্সার রাখলেন সবজি বিক্রেতা

Previous articleভাবা যায়! টমেটো লুট রুখতে দোকানে বাউন্সার রাখলেন সবজি বিক্রেতা
Next articleরাজ্যসভায় তৃণমূলের প্রার্থী ভূমিপুত্র প্রকাশ-সামিরুল, জানেন এদের পরিচয়?