অতি বৃষ্টিতে রাজধানীর রাজপথ যেন নদী,দিল্লিতে বানভাসি পরিস্থিতি, খোলা হল কন্ট্রোল রুম

লাগামহীন বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি। মৌসম ভবন পূর্বাভাস, আরও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজধানীতে। প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কায় স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিবাল।

আরও পড়ুন:টানা বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল! হড়পা বানে লাফিয়ে বাড়ছে মৃ.তের সংখ্যা, আটকে বহু পর্যটক

শুক্রবার রাত থেকে ক্রমশই বাড়তে শুরু করেছিল বৃষ্টির পরিমাণ। শনিবার প্রবল ঝড়-বৃষ্টি শুরু হয় দিল্লিতে। রাতভর চলে বৃষ্টি।যা বিগত ৪১ বছরের রেকর্ড ভেঙেছে। রাজধানীর একাধিক এলাকা জলমগ্ন।এমনকী রাতারাতি তাপমাত্রাও অনেকটাই কমেছে।এদিকে, ভোগান্তি আরও বাড়িয়ে রবিবারই যমুনায় ১ লক্ষ কিউসেক জল ছেড়েছিল হরিয়ানা সরকার। ওই দিনই দিল্লি প্রশাসনের তরফে রাজধানীর বাসিন্দাদের সতর্ক করে বলা হয়, যমুনায় আরও জল ছাড়তে পারে হরিয়ানা। সে ক্ষেত্রে দিল্লির উপর দিয়ে বয়ে যাওয়া এই নদীর জলস্তর আরও বৃদ্ধি পেতে পারে। নতুন করে বানভাসি হতে পারে দিল্লির একাধিক এলাকা। বন্যা পরিস্থিতির মোকাবিলায় ইতিমধ্যেই ১৬টি কন্ট্রোল রুম খুলেছে দিল্লির আপ সরকার। সরকারি কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। যমুনা তীরবর্তী নিচু জায়গা থেকে বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।
গত শনিবার থেকে রবিবার পর্যন্ত দিল্লিতে বৃষ্টি হয়েছে ১৫৩ মিমি। ১৯৮২ সালের পর জুলাই মাসে কোনও এক দিনে এই প্রথম এত পরিমাণে বৃষ্টি হল দিল্লিতে। আগামী দু’তিন দিন দিল্লিতে আরও বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। দিল্লির পাশাপাশি ভারী বৃষ্টিতে বিপর্যস্ত হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, পাঞ্জাব, জম্মু ও কাশ্মীরের মতো উত্তরভারতের একাধিক রাজ্য।

Previous articleমুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কপ্টার বিভ্রাট কীভাবে? তদন্তে ডিজিসিএ
Next articleবাড়ি ফিরলেন ভাঙড়ে নির্বাচনের পরে উধাও ভোটকর্মী, কোথায় ছিলেন তিনি?