দলত্যাগের পুরস্কার! অজিত পওয়ারকে অর্থ দফতর দিল বিজেপি

দল ভাঙিয়ে নিয়ে পুরস্কার দিল বিজেপি। মহারাষ্ট্রের (Maharastra) অর্থ দফতর উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের থেকে নিয়ে দেওয়া হল NCP-র ‘বিদ্রোহী’ নেতা তথা অপর উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারকে (Ajit Pawer)। শুক্রবার, একনাথ শিন্ডের মন্ত্রিসভার অজিত শিবিরের মন্ত্রীরা নারী এবং শিশুকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন, কৃষি, সমবায়, খাদ্য ও সরবরাহ, ডাক্তারি শিক্ষা ও পরিকল্পনার মতো গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব পেয়েছেন।

মহারাষ্ট্র বিধানসভায় এনসিপির ৫৩জন বিধায়ক রয়েছেন। দলত্যাগবিরোধী আইন এড়াতে ৩৬ জন বিধায়কের সমর্থন প্রয়োজন অজিতদের। ৪০ জন বিধায়ক তাঁর সঙ্গে রয়েছেন বলে দাবি তাঁদের। এই পরিস্থিতিতে রবিবার, মহারাষ্ট্রের শিন্ডেসেনা-বিজেপি জোট সরকারের মন্ত্রিপদে শপথ নেন অজিত-সহ ৯ এনসিপি বিধায়ক। তবে, এনডিএতে অজিত গোষ্ঠীর যোগদানে অসন্তুষ্ট শিন্ডে শিবিরের বড় অংশ। গুরুত্বপূর্ণ দফতরগুলির অধিকাংশই অজিতগোষ্ঠী ও বিজেপির কাছে চলে যাওয়ায় শিন্ডে শিবিরের গুরুত্ব কমে গেল বলে মত রাজনৈতিক মহলের। তাদের মতে, দল ভাঙিয়ে অজিত গোষ্ঠীকে টেনে তারই পুরস্কার দিল বিজেপি।

কাকা শরদ পাওয়ারে হাত ছেড়ে মহারাষ্ট্রের জোট সরকারের জোট দিয়েছেন অজিত ও তাঁর অনুগামীরা। অনুমোদন ছাড়াই অজিতের এই পদক্ষেপে ক্ষুব্ধ এনসিপি সভাপতি শরদ পওয়ার তাঁদের বহিষ্কার করেন। কাকাকে বাদ দিয়ে দলের সভাপতি হিসেবে নিজের নাম ঘোষণা করেন অজিত পওয়ার। দলের নাম ও প্রতীক চেয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হন। শরদ গোষ্ঠীও গিয়েছে নির্বাচন কমিশনে। এখন মহারাষ্ট্র মন্ত্রিসভায় কাদের দাপট বেশি থাকে সেটাই দেখার।

আরও পড়ুন:বলিউডে পাড়ি টলিউডের ‘পাখি’র, সম*স্যা বাড়াচ্ছে হিন্দি ভাষা

 

Previous articleবলিউডে পাড়ি টলিউডের ‘পাখি’র, সম*স্যা বাড়াচ্ছে হিন্দি ভাষা
Next articleইসকনের অমোঘ লীলাকে ‘প্রাতিষ্ঠানিক সন্ন্যাসী’ বলে তোপ শ্রীজাতর