ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন ভারতের প্রধানমন্ত্রী

ফ্রান্স সফরে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘গ্র্যান্ড ক্রস অফ দ্য লিজিয়ন অফ অনার’ পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের সময় থেকে চলে আসা ঐহিত্যশালী এই পুরস্কারে মোদির হাতে তুলে দেন ফ্রান্সের রাষ্ট্রপতি ইমান্যুয়েল ম্যাক্রোঁ।

আরও পড়ুন:বাস্তিল দিবস: ফ্রান্স প্রেসিডেন্টের আমন্ত্রণে প্যারিস পৌঁছলেন নরেন্দ্র মোদি

এদিন প্রধানমন্ত্রী মোদির ‘লিজিয়ন অফ অনার’ পাওয়ার ছবি সোশাল মিডিয়ায় পোস্ট করেন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। ছবির ক্যাপশানে লেখেন, “এই উষ্ণ ব্যবহার ভারত-ফ্রান্স অংশীদারিত্বের মেজাজকে তুলে ধরেছে। রাষ্ট্রপতি ইমান্যুয়েল ম্যাক্রোঁ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফ্রান্সের সর্বোচ্চ পুরস্কার, গ্র্যান্ড ক্রস অব দ্য লিজিয়ন অব অনারে ভূষিত করেছেন।”
উল্লেখ্য, বাস্তিল দিবস পালন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদিকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানান ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে দু’দিনের জন্য ফ্রান্স সফরে গিয়েছেন মোদি। যুদ্ধবিমান কেনা-সহ একাধিক গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হতে পারে প্রধানমন্ত্রীর এই সফরে। তার প্রথম দিনেই মোদিকে সম্মানিত করল ফ্রান্সের সরকার। এর আগে কংগ্রেস সাংসদ শশী থারুর, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের , অভিনেত্রী সুচিত্রা সেনের মতো বিখ্যাত ভারতীয়রা এই সম্মান পেয়েছেন।
বৃহস্পতিবার বিখ্যাত এলিস প্যালেসে মোদির জন্য বিশেষ নৈশভোজের ব্যবস্থা করেছিলেন ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজেট ম্যাক্রোঁ।সেখানে বিশেষ নৈশভোজের আয়োজন করা হয় ভারতের প্রধানমন্ত্রীর জন্য। সেই অনুষ্ঠানেই মোদিকে এই বিশেষ সম্মানে ভূষিত করা হয়।

Previous articleপঞ্চায়েত ভোটের দিন বিরোধীদের হা.মলায় আ.হত তৃণমূল কর্মীর মৃ.ত্যু এনআরএসে
Next articleরুশ হা.মলায় ফের মৃ.ত্যু কি.ভে! ইরানের তৈরি ড্রোনের সাহায্য হা.মলা রাশিয়ার, অভিযোগ ইউক্রেনের