লাগাতার বৃষ্টিতে বি.পর্যস্ত হিমাচলে মৃ*ত ১, কমলা সতর্কতা জারি উত্তরাখণ্ডের ১৩ জেলা

ভারী বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারতএর বেশ কিছু জায়গা। টানা বৃষ্টির জেরে ফুঁসছে নদী। লাগাতার বৃষ্টির জেরে উত্তরাখণ্ডেও ভূমিধস নেমেছে।ফলে বন্ধ এলাধিক রাস্তা। ১৩টি জেলায় ভারী বৃষ্টির জেরে কমলা সতর্কতা জারি করেছে দেরাদুন আবহাওয়া দফতর। মৌসম ভবনের তরফেও আগামী পাঁচদিন উত্তরাখণ্ডে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। এই পরিস্থিতিতেই সোমবার মেঘভাঙা বৃষ্টিতে হিমাচল প্রদেশের কুলুতে মারা গিয়েছেন এক জন।কাইস এব‌ং নিয়োলি এলাকায় মেঘভাঙা বৃষ্টিতে আহত হয়েছেন দু’জন। চার জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা।

আরও পড়ুন:সোমের সকাল থেকেই কখনও মেঘ কখনও বৃষ্টি, পিছু ছাড়ছে না গরম

উত্তরাখণ্ডে ধসের জেরে বন্ধ বেশ কিছু রাস্তা। দেবপ্রয়াগে বিপদসীমার উপর দিয়ে বইছে গঙ্গা। অলকানন্দা নদীর উপর তৈরি বাঁধ থেকে জল ছাড়া হয়েছে। সে কারণে হরিদ্বারেও জলস্তর যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। তা নিয়ে সতর্ক রয়েছে প্রশাসন । গত কয়েক দিনের টানা বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ন’টি সেতু, ১৭টি রাস্তা।বেশ কিছু বাড়ি ভেঙে পড়েছে। সাড়ে তিন হাজারেরও বেশি পরিবার প্রভাবিত হয়েছে। ইতিমধ্যেই উদ্ধারকার্যে নেমেছে জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, সেনা, পুলিশ।

অন্যদিকে, বানভাসি অবস্থা রাজধানী দিল্লিরও। জমা জল সামান্য কমলেও, রবিবার নতুন করে দিল্লির বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টি হয়েছে। আজ আকাশ পরিষ্কার থাকলেও, হালকা বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। সোমবার সকাল ৭টায় যমুনার জলস্তর ছিল ২০৫.৪৮ মিটার। তার তিন ঘণ্টা আগে জলস্তর ছিল ২০৫.৪৫ মিটার। কেন্দ্রীয় জল কমিশনের ধারণা, সকাল ১০টায় এই জলস্তর আরও একটু নামবে। দিল্লির আইটিও চত্বর এখনও জলমগ্ন।

Previous articleফের এজেন্সির রাজনীতি বিজেপির! তামিলনাড়ুর উচ্চ শিক্ষামন্ত্রীর বাড়ি ED’র হানা
Next articleকলেজ চত্বরেই দ.লিত ছাত্রীকে গণধ.র্ষণ! প্রশ্নের মুখে রাজস্থানের গেহলট সরকার