কো.ভিড-১৯ মোকাবিলায় কর্নাটকে বিজেপি সরকারের ব্যাপক দু.র্নীতি প্রকাশ্যে : বিধানসভায় পিএসি রিপোর্ট পেশ  

বেসরকারি হাসপাতালের সঙ্গে যোগসাজশ করে জনস্বার্থকে উপেক্ষা করেছেন বলে কমিটি জানিয়েছে

একদিকে মঙ্গলবার যখন বেঙ্গালুরুতে বিরোধী জোটের বৈঠক চলছে, সেই সময় একটি সরকারি অনুষ্ঠানের মঞ্চ থেকে চড়া সুরে তাঁদের আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।তিনি বলেছেন, চব্বিশের আগে ছাব্বিশ দলের দোকান খুলেছে। এঁদের কারও দেশকে নিয়ে চিন্তা নেই। এঁদের একটাই চিন্তা, তাহল নিজের পরিবার এবং সেই পরিবার কীভাবে দুর্নীতি চালিয়ে যাবে।

আর বাস্তবে এটাই যে ঠিক সেই সময় কর্নাটকে বিজেপির শাসনকালে কোভিড মোকাবিলায় ব্যাপক দুর্নীতির খবর প্রকাশ্যে আসায় তোলপাড়।

রাজ্য বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) রিপোর্ট বলছে, কর্ণাটক সরকার ২০২০ এবং ২০২১ সালের প্রথমার্ধে সংঘটিত কোভিড-১৯ এ   মৃত্যুর সংখ্যা গুরুতরভাবে কম রিপোর্ট করেছে। রিপোর্টে কোভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ এর ভূমিকার  তীব্র সমালোচনা করেছে। কমিটি বলেছে, চড়া দামে চিকিৎসা সরঞ্জাম কেনা হয়েছে, সরবরাহের জন্য টেন্ডার  জিতেছে এমন কোম্পানিগুলো ওষুধের অর্ডার পূরণ করেনি এবং প্রয়োজন না থাকলেও ওষুধ কেনা হয়েছে। কমিটি অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে এবং বিষয়টির স্বাধীন তদন্তেরও আহ্বান জানিয়েছে।

মহামারী চলাকালীন, কর্ণাটক সরকারের মুখ্যমন্ত্রী ছিলেন বিজেপির বাসভারাজ বোম্মাই এবং স্বাস্থ্যমন্ত্রী ছিলেন কে সুধাকর।কোভিড-১৯ এর কারণে মৃত্যুর কম রিপোর্ট করার জন্য স্বাস্থ্য বিভাগের সমালোচনা করার সময় কমিটি উল্লেখ করেছে, রাজ্যে চিকিৎসা ব্যবস্থায় বিভাগীয় গাফিলতি ছিল  যেমন সংক্রমিত রোগী শনাক্ত করতে বিলম্ব, পরীক্ষার ক্ষমতা, পরীক্ষার রিপোর্ট জারি করতে বিলম্ব, ওষুধের অভাব এবং অক্সিজেনের অভাব।কমিটি বলেছে যে অর্থনীতি ও পরিসংখ্যান অধিদপ্তর থেকে প্রাপ্ত তথ্যে জানুয়ারি থেকে জুলাই ২০২০ পর্যন্ত ২,৬৯,০২৯ জন এবং জানুয়ারি থেকে জুলাই ২০২১ পর্যন্ত ৪,২৬,৯৪৩ জন মৃত্যুর সংখ্যা দেখিয়েছে, অর্থাৎ ২০২০ -র তুলনায় ২০২১-এ মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়েছিলো ১,৫৭,৯১৪ জন।

প্রথমে ২০২০ সালে এইচ কে পাটিলের নেতৃত্বে এবং পরে রামালিঙ্গা রেড্ডির নেতৃত্বে, কোভিড-১৯ সম্পর্কিত ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম সংগ্রহে আত্মসাৎ এবং দুর্নীতির অভিযোগগুলি খতিয়ে দেখতে কমিটি গঠন করা হয়েছিল।

কমিটি সুপারিশ করেছে, নিহতদের পরিবারকে চিহ্নিত করতে হবে এবং তাদের ক্ষতিপূরণ দেওয়ার চেষ্টা করতে হবে।কমিটি দেখেছে যে কোভিড-১৯ এর চিকিৎসার জন্য প্রস্তাবিত ট্যাবলেট আইভারমেকটিন বিপুল পরিমাণে কিনেছিলো সরকার । পিএসি বলেছে যে, যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২১ সালের মার্চ মাসে আইভারমেকটিন পিল ব্যবহারের বিষয়ে একটি সতর্কতা জারি করেছিল এবং বলেছিল যে কোভিড -১৯ রোগীদের চিকিৎসা করার ক্ষেত্রে এই ট্যাবলেট কার্যকর নয়, স্বাস্থ্য বিভাগ এই সতর্কতা উপেক্ষা করে। এপ্রিল ২০২১ সালে, হু  সতর্কতা জারি করার ঠিক পরে, বিভাগ ১.১০ কোটি ট্যাবলেট কিনেছিল। কেনার জন্য কত টাকা খরচ হয়েছে এবং রাজ্যে কোথায় তা বিতরণ করা হয়েছে তার কোনও বিবরণ পাবলিক অ্যাকাউন্টস কমিটি-কে দেওয়া হয়নি। পরবর্তীতে, ঐ ট্যাবলেট ফেরত দেওয়ার কোনও প্রচেষ্টা করা হয়নি। কমিটি সেই কর্মকর্তাদের শাস্তি দেওয়ার সুপারিশ করেছে, যারা সতর্কতা উপেক্ষা করেছিল এবং অবিশ্বাস্যভাবে  রোগীদের চিকিৎসার একটি পদ্ধতি হিসাবে ঐ ট্যাবলেটের সুপারিশ করতে থাকে।

পিএম কেয়ার ফান্ডের অধীনে কর্ণাটকে দেওয়া প্রায় ১৬৫টি ভেন্টিলেটর বেসরকারি হাসপাতালে বিতরণ করা হয়েছিল। পিএসি বলেছে যে এই বরাদ্দ সম্পূর্ণ অযৌক্তিক। প্রাইভেট হাসপাতালগুলি খরচের জন্য কোনও ছাড় না দিয়েই এই ভেন্টিলেটরগুলি অভাবী রোগীদের উপর ব্যবহার করেছিল। এই কর্মকর্তারা বেসরকারি হাসপাতালের সঙ্গে যোগসাজশ করে জনস্বার্থকে উপেক্ষা করেছেন বলে কমিটি জানিয়েছে।

কর্মকর্তারা ভুল তথ্য দিয়েছেন যে রাজ্যের সরকারি হাসপাতালে ভেন্টিলেটরের অভাব ছিল না।”র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট, ব্লাডসেল কাউন্টার এবং ইউপিএস-এর মতো সরঞ্জাম কেনার ক্ষেত্রে, কমিটি দেখতে পেয়েছে যে কেরালা, তামিলনাড়ু এবং হিমাচল প্রদেশের মতো অন্যান্য রাজ্যের তুলনায় বেশি দামে সরঞ্জাম কিনেছে কর্ণাটক । আরও দেখা গেছে যে কেনার ক্ষেত্রে কোন স্বচ্ছতা ছিল না, কিছু সরঞ্জামের জন্য প্রকৃত প্রয়োজনীয়তা না জেনেই টেন্ডার করা হয়েছিল, যে সমস্ত সংস্থাগুলি অর্ডারের শুধুমাত্র অংশ পূরণ করেছিল তাদের কালো তালিকাভুক্ত করা হয়নি এবং যাদের পণ্যগুলি পরীক্ষা করার সময় ত্রুটিপূর্ণ পাওয়া গেছে তাদের অর্ডার বাতিল করা হয়নি। পিএসি রিপোর্টে বলা হয়েছে , স্বাস্থ্য বিভাগ কম খরচে ভারত সিরামস অ্যান্ড ভ্যাকসিনস লিমিটেড থেকে ৫০,০০০ শিশির অর্ডার দেওয়ার পরে এটি হয়েছিল। কর্নাটক ট্রান্সপারেন্সি পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্টের আওতা থেকে ছাড় দেবার পরে কেন আরও ব্যয়বহুল সংস্করণ আনা হয়েছিল তা প্রমাণ করার জন্য কারণ হিসেবে কেস বাড়ছে এবং এটি খোলা বাজারে পাওয়া যাচ্ছে না, এমন কোনও নথি সরবরাহ করা হয়নি । ভারত সিরাম এবং ভ্যাকসিন কে অর্ডার করা ৫০,০০০ শিশি’র মধ্যে, তারা মাত্র ১,০৯২টি শিশি সরবরাহ করে জানিয়েছিল যে তাদের আরও উৎপাদন করার ক্ষমতা নেই। তারা অর্ডার পূরণ করুক তা নিশ্চিত করার জন্য কোন প্রচেষ্টা করা হয়নি।কমিটি, উচ্চ মূল্যে ক্রয় এবং কালোবাজারে এর বিক্রয় বন্ধ করতে ব্যর্থ হওয়ার জন্য স্বাস্থ্য বিভাগের সমালোচনা করেছে।

 

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleINDIA-র প্রধানমন্ত্রীর মুখ হোন মমতা, তাৎপর্যপূর্ণ মন্তব্য সাংসদ শতাব্দীর