শীঘ্রই ত্রিস্তর পঞ্চায়েত বোর্ড গঠনের বিজ্ঞপ্তি জারি করতে চলেছে রাজ্য

বিশেষ পরিস্থিতি বাদ দিলে বিজ্ঞপ্তি জারির ২১ দিনের মধ্যেই বোর্ড গঠনের কাজ সেরে ফেলতে হবে

সদ্য সমাপ্ত পঞ্চায়েত ভোট নিয়ে মামলা চলছে কলকাতা হাইকোর্টে। আদালতের রায়ের উপর নির্ভর করবে জয়ী প্রার্থীদের ভবিষ্যৎ। আবার পঞ্চায়েতের তিন স্তরেই বোর্ড গঠনের ক্ষেত্রে কোনও আইনত বাধা নেই। তাই খুব দ্রুত বোর্ড গঠন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করতে চলেছে রাজ্য সরকার।

সূত্রের খবর, বিচারাধীন বিষয়টির উল্লেখ রেখেই বিজ্ঞপ্তি জারির চিন্তাভাবনা করছে নবান্ন। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি সপ্তাহের শেষে বা আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি বা গেজেট নোটিফিকেশন প্রকাশিত হবে। তাতেই নবনির্বাচিত সদস্যদের প্রথম বৈঠক ডেকে বোর্ড গঠন করতে বলে দেওয়া হবে। বিজ্ঞপ্তির খসড়াও তৈরি করে ফেলেছে পঞ্চায়েত দফতর। সবুজ সঙ্কেত এলেই বিজ্ঞপ্তি প্রকাশ করে দেওয়া হবে।

২০১৮ সালের গেজেট বিজ্ঞপ্তি অনুযায়ী, বেশিরভাগ গ্রাম পঞ্চায়েতেই বোর্ড গঠন হয়েছিল ১৬ থেকে ২৯ আগস্টের মধ্যে। কিছু ক্ষেত্রে আইন-শৃঙ্খলা পরিস্থিতি, আইনি জটিলতা বা প্রাকৃতিক দুর্যোগের মতো বিষয় থাকায় সেসব পঞ্চায়েতে বোর্ড গঠন হয়েছে আরও দেরিতে। ওই বছর পঞ্চায়েত সমিতিতে ৩১ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে বোর্ড গঠিত হয়েছে। জেলা পরিষদে তা হয়েছে ১০ থেকে ১৩ সেপ্টেম্বরের মধ্যে। সেই হিসেবে গ্রাম পঞ্চায়েতগুলিতে বোর্ড গঠনের জন্য ১৬ আগস্টকেই শেষ সময় ধরে এগতে হচ্ছে রাজ্য সরকারকে।

কিছু বিশেষ পরিস্থিতি বাদ দিলে বিজ্ঞপ্তি জারির ২১ দিনের মধ্যেই বোর্ড গঠনের কাজ সেরে ফেলতে হবে। সেই হিসেবে জুলাই মাস শেষ হওয়ার আগে গেজেট বিজ্ঞপ্তি জারি হলে তবেই আগস্টের ১৬ তারিখের মধ্যে পঞ্চায়েতগুলিতে বোর্ড গঠন করে ফেলা সম্ভব।

Previous articleস্পাই সন্দেহ! সীমান্ত পেরিয়ে ভারতে আসা সীমা সম্পর্কে বিস্ফোরক তথ্য প্রকাশ্যে
Next articleনির্ভয়াকাণ্ডে দোষীদের ফাঁ.সির দাবিতে সরব হওয়া রাজীবই ব্রিজভূষণের ‘ত্রাতা’র ভূমিকায়