“মমতা পারেন শান্তি ফেরাতে”, অশান্ত মণিপুর প্রসঙ্গে মত রাজ্যপালের

৩ মাস ধরে লাগাতার হিংসা চলছে মণিপুরে(Manipur)। ভয়াবহ এই পরিস্থিতি সামাল দিয়ে শান্তি ফেরাতে সাহায্য করতে পারেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। মণিপুর সফরে যাওয়া তৃণমূলের(TMC) ৫ সদস্যের প্রতিনিধি দলকে এমনটাই জানালেন সেখানকার রাজ্যপাল অনুসুইয়া উইকে। রাজ্যসভার বিদায়ী তৃণমূল সাংসদ সুস্মিতা দেব বলেন, “মণিপুরের রাজ্যপাল(Govornor) আমাদের কথা মন দিয়ে শুনেছেন। উনি বলেছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চাইলে মণিপুরের মানুষদের সাহায্য করতে পারেন।” তিনি আরও জানান, রাজ্যপালের সঙ্গে তাঁদের দীর্ঘ সময় কথাবার্তা হয়েছে, সেক্ষেত্রে মুখ্যমন্ত্রীকে সরাসরি রাজ্যপালের সঙ্গে যোগাযোগ করতে বলেছেন অনুসুইয়া।

বুধবার সকালে মণিপুরের উদ্দেশে রওনা দেয় তৃণমূলের প্রতিনিধি দল। এই দলে ছিলেন রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের, সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়, দোলা সেন, কাকলি ঘোষদস্তিদার এবং রাজ্যসভার বিদায়ী সাংসদ সুস্মিতা। মণিপুরের বিভিন্ন এলাকা ঘুরে সব পক্ষের সঙ্গে কথা বলেন তাঁরা। বুধবার দুপুরে উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্যে তৃণমূলের প্রতিনিধিরা কুকি জনগোষ্ঠী অধ্যুষিত পাহাড়ি চূড়াচাঁদপুর জেলার পাশাপাশি, মেইতেই জনগোষ্ঠী প্রভাবিত ইম্ফল উপত্যকার কয়েকটি ত্রাণশিবিরও পরিদর্শন করেন। পরে তাঁরা মণিপুরের রাজ্যপালের সঙ্গেও দেখা করেন। মণিপুর সফরের অভিজ্ঞতা জানিয়ে প্রতিনিধি দলের সদস্যেরা রিপোর্ট আকারে তুলে দেবেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে। এই প্রসঙ্গে প্রতিনিধি দলের অন্যতম সদস্য সুস্মিতা বলেন, ‘‘ত্রাণশিবিরগুলিতে বেশ কিছু অব্যবস্থা আমাদের নজরে এসেছে। বিশেষত, হিংসায় ঘরছাড়া পরিবারগুলির শিশুরা খুবই কষ্টে রয়েছে। আমরা সব পক্ষের সঙ্গেই কথা বলব। কোনও বিতর্ক চাইছি না।’’ তৃণমূলের তরফে থেকে জানা গিয়েছে, বৃহস্পতিবার সকালে কিছু সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে তাঁরা দেখা করবেন। বিকেলে ফিরে আসবেন কলকাতায়।

উল্লেখ্য, মণিপুরে গত ৩ মাস ধরে লাগাতার চলতে থাকা হিংসায় এখনও পর্যন্ত প্রায় দু’শো মানুষের মৃত্যু এবং ৫০ হাজারের বেশি গৃহহীন হয়েছেন। সুস্মিতা বলেন, ‘‘বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিনিধি দল পাঠানোয় মণিপুরের বাসিন্দারা খুশি। কিন্তু তাঁদের প্রশ্ন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মণিপুরের হিংসা প্রসঙ্গে এখনও মুখ খোলেননি কেন।’’

Previous articleমণিপুরের নার.কীয় ঘটনার ভিডিও শেয়ার নয়, সরাতে হবে পোস্ট: কড়া নির্দেশ কেন্দ্রের
Next articleসংসদে গ্যাংস্টা.র আতিক আহমেদের মৃ.ত্যুতে শোকজ্ঞাপন! চরমে বিতর্ক