সংরক্ষিত আসনে টেট পাশের প্রকৃত নম্বর কত? মামলা গেল তৃতীয় বিচারপতির কাছে

বিচারপতি সৌগত ভট্টাচার্যের সিঙ্গল বেঞ্চ আগামী ১৬ অগাস্ট এই মামলা শুনবেন।

সংরক্ষিত আসনে টেট পাশের প্রকৃত নম্বর কত? বিষয়টি নিয়ে দুই বিচারপতি রায়ে ভিন্নমত পোষণ করেছিলেন। এবার সেই মামলা গেল তৃতীয় বেঞ্চে। বিচারপতি সৌগত ভট্টাচার্যের সিঙ্গল বেঞ্চ আগামী ১৬ অগাস্ট এই মামলা শুনবেন।

প্রসঙ্গত , ১৫০ নম্বরে পরীক্ষা হয়েছিল। টেট পাশের জন্য সংরক্ষিত আসনের প্রার্থীদের জন্য ৫৫ শতাংশ ধার্য করা হয়েছিল। ফলে ৮২.৫ পেলেই সংরক্ষিত আসনের প্রার্থীরা উত্তীর্ণ হতেন।এনসিটিই-এর নিয়ম অনুযায়ী, পরীক্ষার্থীরা ৮২ নম্বর পেলেই এ ক্ষেত্রে তাঁদের উত্তীর্ণ বলে ধরা হবে। কিন্তু প্রাথমিক শিক্ষা পর্ষদের যুক্তি, ১৫০-এর মধ্যে ৮২ নম্বর আসলে ৫৪.৬৭ শতাংশ। অর্থাৎ, নিয়ম অনুযায়ী ৫৫ শতাংশ হচ্ছে না। ১ নম্বর বেশি হলে তবে তা শতাংশের বিচারে হত ৫৫.৩৪। সে ক্ষেত্রে ৫৫ শতাংশের নিয়ম প্রযোজ্য হত।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চের নির্দেশ ছিল পাশ মার্কস ৮২ ধরতে। এলাহাবাদ হাই কোর্টের নির্দেশ ও এনসিটির রিপোর্ট উল্লেখ করে এই রায় দিয়েছিলেন বিচারপতি। বোর্ড সেই সিদ্বান্ত মেনেও নেয়। শুরু হয় ইন্টারভিউও। কিন্তু কিছু চাকরিপ্রার্থী সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যান। বিচারপতি সুব্রত তালুকদার ও সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এই মামলার শুনানি করলেও রায় নিয়ে দুই বিচারপতি ভিন্নমত পোষণ করেন। এবার সেই মামলাই গেল তৃতীয় বিচারপতির কাছে।
এখন দেখার ফের সিঙ্গল বেঞ্চের রায় কোন দিকে যায়।

 

Previous article৩০ মাসে ৭ বার! আবারও প্যারোলে জেলমুক্ত রামরহিম
Next articleখাদ্য সঙ্ক*টে বিশ্ব, রাশিয়ার ভয়া*বহ হামলা কৃষ্ণসাগরে ইউক্রেনীয় বন্দরে!