মণিপুর নিয়ে আলোচনার দাবি, মোদিকে খোলা চ্যালেঞ্জ তৃণমূলের

তিন মাস ধরে অগ্নিগর্ভ উত্তর পূর্বে রাজ্য মণিপুর(Manipur)। তবে এ বিষয়ে আশ্চর্যজনকভাবে নীরব দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি(Narendra Modi)। সংসদেও এই ইস্যুতে কোনরকম আলোচনা চায় না শাসক দল। এই পরিস্থিতিতেই মনিপুর নিয়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রীকে খোলা চ্যালেঞ্জ ছুড়লো তৃণমূল(TMC)। তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন শনিবার সংবাদমাধ্যমে জানান , মণিপুর নিয়ে আমরা আলোচনা চাইছি । প্রধানমন্ত্রী বলুন, উনি কোথায আলোচনা চান লোকসভা নাকি রাজ্যসভাতে।

প্রসঙ্গত, এবারের অধিবেশন শুরুর প্রথম থেকেই বিরোধী শিবিরের দাবি ছিল সংসদের উভয় কক্ষেই প্রধানমন্ত্রীকে মণিপুর নিয়ে বিবৃতি দিতে হবে। এদিন সংবাদমাধ্যমে তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন বলেন, “বিজেপিই সংসদ অচল করে দিচ্ছে এবং ব্যাহত করছে। মণিপুর নিয়ে বিতর্ক শুরু হোক, প্রধানমন্ত্রী কোথায় আলোচনা শুরু করতে চান তা বেছে নিন – লোকসভা বা রাজ্যসভা। আমরা সবাই (বিরোধীরা) কথা বলব, তবে প্রথমে বলবেন প্রধানমন্ত্রী।” এদিকে মণিপুরের ঘটনার প্রতি ধিক্কার জানিয়ে দেশের ক্যাথলিক সমাজের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের পদত্যাগ দাবি করা হয়েছে। ক্যাথলিক বিশপসের পক্ষ থেকে জ্যাকব জি পালাক্কাপিলি বিবৃতি জারি করে বলেছেন , “দেশের আইনশৃঙ্খলা সুরক্ষিত করা সুপ্রিম কোর্টের কাজ নয়। এটা সরকারের দায়িত্ব। মণিপুরের ক্ষেত্রে রাজ্য ও কেন্দ্র সরকার তাদের কাজ করেনি। আমরা আশা করি যারা গণতন্ত্রে বিশ্বাসী তারা সকলেই টানা দু মাস ধরে চলা মণিপুরের জাতিগত হিংসার নিন্দা করবেন এবং সেখানকার শান্তি পুনরুদ্ধার নিশ্চিত করতে সরকারকে পদক্ষেপ নিতে চাপ দেবেন।”

এছাড়াও এই ইস্যুতে সংসদের ভেতরে এবং বাইরে ইন্ডিয়া জোটের নেতাদের সমন্বয় ক্রমশই চাপে রাখছে মোদি সরকারকে। বাদল অধিবেশনে প্রথম সংসদের বাইরে ইন্ডিয়া জোটের কর্মসূচি, সোমবার সকাল সাড়ে ১০টায় সংসদ ভবন চত্ত্বরে গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ প্রদর্শন। গান্ধী মূর্তির পাদদেশের বিক্ষোভস্থল থেকেই আরও জোরালো ভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিবৃতির দাবি তুলবে ইন্ডিয়া জোট। সঙ্গে রয়েছে দেশের জ্বলন্ত একাধিক ইস্যু। এছাড়াও ইন্ডিয়া জোটের পরবর্তী পদক্ষেপ হিসাবে ১০ জন মুখ্যমন্ত্রীর প্রতিনিধি দল মণিপুরে যাওয়া নিয়ে আলোচনা শুরু হয়েছে।

Previous article২১০ কেজি বারবেল তুলতে গিয়ে বিপ.ত্তি, নির্ম.ম পরিণতি বডি বিল্ডার জাস্টিন ভিকির
Next articleমহিলা সহকারীর সঙ্গে সহ.বাস! বায়োগ্রাফি প্রকাশ্যে আসতেই ফাঁ.স রেখার ‘বেডরুম সিক্রেট’