প্রসঙ্গ মণিপুর: মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে পারে “INDIA”

সংসদের নিম্নকক্ষে অর্থাৎ লোকসভায় মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার বিষয়ে একমত হয়েছে তৃণমূল কংগ্রেস, কংগ্রেস-সহ INDIA জোটের সব দল

দু’মাস অতিক্রান্ত হয়ে গেলেও এখনও অগ্নিগর্ভ পরিস্থিতি বিজেপি শাসিত ডাবল ইঞ্জিন মণিপুর। জাতিদাঙ্গাকে কেন্দ্র করে খুন-ধর্ষণ-রাহাজানি, বাদ নেই কোনও কিছুই। মুখে কুলুপ এঁটেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মণিপুর নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে ক্রমশ সুর চড়াচ্ছে বিরোধী শিবির। সূত্রের খবর, এ বার লোকসভায় সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে পারে বিরোধী জোট “INDIA”.

সম্মিলিত বিরোধীদের হইহট্টগোলে মঙ্গলবারও উত্তাল সংসদ। সকালের দিকে মুলতুবি হয়ে যায় অধিবেশন। এদিনই আবার বিজেপির সংসদীয় দলের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত তিনদিন ধরে বিরোধীদের বিক্ষোভে কার্যত অচল সংসদের দুই কক্ষ। মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে সরব হয়েছেন বিরোধীরা। এরই মধ্যে বিজেপির সংসদীয় দলের সঙ্গে মোদির বৈঠক নতুন মাত্রা যোগ করেছে।

সূত্রের খবর, সংসদের নিম্নকক্ষে মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার বিষয়ে একমত হয়েছে তৃণমূল কংগ্রেস, কংগ্রেস-সহ INDIA জোটের সব দল। সেটা যদি বাস্তবায়িত হয়, তাহলে ২০০৩ সালের পর এই প্রথমবার সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনবে বিরোধীরা। সেইসময় অটলবিহারী বাজপেয়ী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয়েছিল।

তবে লোকসভায় বিজেপির হাতে যে সংখ্যা আছে, তাতে অনাস্থা প্রস্তাবে কোনও সমস্যা হবে না মোদি সরকারের। কিন্তু অনাস্থা প্রস্তাব এনে মনস্তাত্ত্বিক চাল দিতে চাইছেন বিরোধীরা। সেইসঙ্গে বিরোধীরা একজোট হয়ে দেশবাসীর কাছে একটি বার্তা দিতে চাইছেন বলে মনে করছে রাজনৈতিক মহল।

Previous articleকানমলার ‘শাস্তি’ শিক্ষককে! অভিভাবকের মারে ভা.ঙল হাত
Next articleঅভিযুক্তদের থেকে আদায় করে ৫০ হাজার টাকা জরিমানা আদালতে জমা দিতে হবে শিক্ষা দফতরকে