উত্তম-প্রয়াণ: মুখ্যমন্ত্রীর বক্তব্যই সত্য, প্রকাশ্যে সিপিএমের মিথ্যাচার

২৪ জুলাই পেরিয়ে গেল উত্তম কুমারের ৪৩তম মৃত্যুদিন। বিকেলে ধনধান্য স্টেডিয়ামে ‘মহানায়ক’ সম্মান প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)জানান, উত্তম কুমারকে শ্রদ্ধা জানায়নি, তাঁর দেহ পর্যন্ত রবীন্দ্র সদনে রাখতে দেয়নি তৎকালীন বাম সরকার । একথা বলার পরেই “রে রে” করে ওঠেন সিপিএমের (CPIM) নেতৃত্ব। সুজন চক্রবর্তী (Sujan Chakraborty) সরাসরি তৃণমূল নেত্রীর দিকে মিথ্যে ভাষণের অভিযোগ তোলেন। অথচ সেই সময়কার সংবাদপত্র দেখিয়ে দেয় বিন্দুমাত্র ভুল তথ্য দেননি মমতা বন্দ্যোপাধ্যায়। সেদিন সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee), অনুপ কুমারদের (Anup Kumar) মতো প্রথিতযশা অভিনেতাদের অনুরোধেও উত্তম কুমারের দেহ রবীন্দ্র সদনে (Rabindra Sadan) রাখার অনুমতি দেয়নি জ্যোতি বসু সরকার।

কী হয়েছিল ১৯৮০ সালের ২৪ জুলাই?
উত্তম কুমারের মৃত্যুর পর সকাল সাড়ে দশটা নাগাদ বাম ঘনিষ্ঠ অভিনেতা সৌমিত্র এবং সিপিএমের পার্টি সদস্য অনুপ কুমার ল্যান্ডলাইন থেকে সরাসরি ফোন করেন জ্যোতিবাবুর মন্ত্রিসভার তথ্য ও সংস্কৃতি মন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। তাঁরা অনুরোধ করেন, সর্বসাধারণের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য মহানায়কের দেহ রবীন্দ্রসদনে রাখার অনুমতি দেওয়া হোক। বুদ্ধদেব সেই প্রস্তাব নিয়ে যান তৎকালীন পার্টি সেক্রেটারি প্রমোদ দাশগুপ্তর কাছে। কিন্তু সঙ্গে সঙ্গে সে প্রস্তাব নাকচ করে দেন কমরেড দাশগুপ্ত। তথ্যসচিব, সৌমিত্রকে জানিয়ে দেন বামফ্রন্ট সরকারের রীতি অনুযায়ী উত্তম কুমারের দেহ রাখা যাবে না রবীন্দ্র রদনে।

শেষ মুহূর্তে পূর্ণ সিনেমা হলের সংকীর্ণ পরিসরে রাখা হয় মহানায়কের দেহ। কলকাতার রাজপথ ভরে যায় উত্তম ভক্তদের ভিড়ে। কিন্তু যে সম্মান-শ্রদ্ধা রাজ্য সরকারের তরফ থেকে কিংবদন্তি অভিনেতার প্রাপ্য ছিল তার বিন্দু-বিসর্গও দেয়নি তৎকালীন বাম সরকার। সেই সময় প্রত্যেকটা সংবাদপত্র খুললে সেই রিপোর্ট মেলে। সেই আক্ষেপের কথা ঘনিষ্ঠ মহলে জানিয়েছিলেন অনুপ কুমার। বর্তমান রাজ্য সরকারের পক্ষ থেকে গুণীজনদের প্রাপ্য সম্মান দেওয়ার রীতি দেখে সত্য ঢাকার চেষ্টা করছে সিপিআইএম। কিন্তু শাক দিয়ে কি মাছ ঢাকা যায়? তাদের সেদিনকার সেই অসৌজন্য প্রমাণিত। এ বছর ২৪ জুলাই ধনধান্য স্টেডিয়াম থেকে সে কথা ফের মনে করিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

Previous articleবৃহস্পতিবার ODI- তে সচিনের রেকর্ড ভাঙার সুযোগ কোহলির! 
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে