মোদির ‘জুমলা’ ফাঁস! দেশজুড়ে শূন্যপদ প্রায় ১০ লক্ষ, নিয়োগে অনীহা কেন্দ্রের

বছরে দু কোটি চাকরির(Job) প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল কেন্দ্রের মোদি সরকার(Modi govt)। তবে গত ৯ বছরে দেশের বেকারত্ব এরা বাড়িয়ে দিয়েছে বহুগুণ। এমনকি শূন্যপদ থাকলেও নিয়োগে আগ্রহ নেই কেন্দ্রীয় সরকারের(Central)। সম্প্রতি সংসদে(Parliament) দেশের চাকরি ক্ষেত্রে শূন্যপদ ও নিয়োগ সংক্রান্ত যে তথ্য সরকার প্রকাশ্যে আনলো তাতে স্পষ্ট হয়ে গেল মোদি সরকারের জুমলা। দেখা যাচ্ছে, বিভিন্ন সরকারি দফতর, রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা, ব্যাংক -সহ বিভিন্ন ক্ষেত্রে দেশজুড়ে পয়লা মার্চ পর্যন্ত প্রায় ১০ লক্ষ শূন্যপদ রয়েছে। অথচ এইসব জায়গায় নিয়োগে কোনরকম আগ্রহ দেখায়নি মোদি সরকার।

কলকাতা দক্ষিণ কেন্দ্রের তৃণমূল কংগ্রেস (TMC) সাংসদ মালা রায় সংসদে সরকারের কাছে জানতে চান, ৩০ জুন পর্যন্ত গত দশ বছরে কেন্দ্রীয় বিভিন্ন সংস্থায় কত শূন্যপদ রয়েছে। সেগুলি প্রতিবছর পূরণ হয়েছে কিনা। জবাবে কেন্দ্র জানায়, চলতি বছরের ১ মার্চ পর্যন্ত ন’ লক্ষ ৬৪ হাজার ৩৫৯ শূ্‌ন্যপদ রয়েছে। তবে এই সব শূন্যপদ পূরণ প্রসঙ্গে কোনও তথ্য দেওয়া হয়নি সরকারের তরফে। সে তথ্য রীতিমতো চেপে দিয়ে শুধু জানানো হয়, স্টাফ সিলেকশন বোর্ড, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড-সহ বিভিন্ন সংস্থার মাধ্যমে এই পদ পূরণ হয়। অথচ ২০১৪ সালে ক্ষমতায় আসার আগে নরেন্দ্র মোদি র প্রতিশ্রুতি ছিল বিজেপি ক্ষমতায় এলে বছরে ২ কোটি করে চাকরি দেওয়া হবে। সেই হিসেবে গত সাড়ে ৯ বছরে দেশে অন্তত ১৯ কোটি বেকারের চাকরি পাওয়ার কথা। প্রতিশ্রুতি পূরণ তো হয়নি, বরং এত শূন্যপদ থাকা সত্ত্বেও সরকারের তরফে নিয়োগের কোনও উদ্যোগও নেওয়া হয়নি।

এদিকে কেন্দ্রীয় সরকারের থেকে এই ধরনের অর্ধেক জবাব পাওয়ার পর ক্ষুব্ধ তৃণমূল সাংসদ বলেন, “প্রধানমন্ত্রীর জুমলার প্রমাণ কেন্দ্র নিজেই দিয়ে দিল। উনি নাকি বছরে দু’ কোটি করে চাকরি দেবেন। দেশের বেকার যুবদের এই মিথ্যা স্বপ্ন দেখিয়ে ক্ষমতায় এসেছিলেন প্রধানমন্ত্রী। প্রতিবার নির্বাচন আসে, মিথ্যার ঝুলি কাঁধে চাপিয়ে বেরিয়ে পড়েন। মনে রাখবেন বারবার মিথ্যে বলে পার পাওয়া যায় না। দেশের মানুষ আপনার মিথ্যে ধরে ফেলেছে। এবার তার প্রমাণও পেয়ে যাবেন।”

Previous articleলাগাতার প্রাণ.নাশের হু.মকি! নিরাপত্তা পাচ্ছেন আরাবুল পুত্র হাকিমুল-সহ ৩
Next articleদোসর অতি বৃষ্টি! বিপর্য*স্ত হিমাচল থেকে উত্তরাখণ্ড,মুম্বইয়ে বন্ধ স্কুল,জলমগ্ন রাজধানীও