মহাকাশের বুকে ছোট্ট এক বিন্দু, ঠিক যেন নক্ষত্র: টেলিস্কোপে ধরা দিল চন্দ্রযান ৩! 

মহাকাশ অনুসন্ধানের যাত্রায় এক নতুন মাইলফলক ছুঁতে পারা ভারতের জন্য কিছু সময়ের অপেক্ষা মাত্র।

চাঁদ জয়ের পথে এগিয়ে চলছে চন্দ্রযান-৩। শুধু ইসরোরই নয় দুনিয়ার নজরবিন্দুকে ভারতের তৈরি এই মহাকাশযান। তীক্ষ্ণ নজর রয়েছে সেটির গতিপথে প্রতিটি পর্যায়ের দিকে। অনন্ত মহাকাশের বুক চিড়ে চাঁদের দিকে এগিয়ে চলেছে চন্দ্রযান-৩। সম্প্রতি আবার ধরা পড়ল সেই ছবি। ভারতের উচ্চাভিলাষী চন্দ্র অভিযান, চন্দ্রযান-৩-এর ছবি ধরা পড়ল এবার পোল্যান্ডের ROTUZ (Panoptes-4) টেলিস্কোপে। বিশাল মহাকাশের মাঝে ছোট্ট একটি বিন্দুর আকারে দেখা যাচ্ছে ভারতের তৈরি এই মহাকাশযানটিকে। মহাকাশ অনুসন্ধানের যাত্রায় এক নতুন মাইলফলক ছুঁতে পারা ভারতের জন্য কিছু সময়ের অপেক্ষা মাত্র।

চন্দ্রযান-৩-এর পরিক্রমার প্রতিটি পর্যায়ে নির্বিঘ্নে সম্পন্ন হচ্ছে কিনা তা বুঝতে ROTUZ টেলিস্কোপের মতো স্থল-ভিত্তিক পর্যবেক্ষণগুলি খুবই গুরুত্বপূর্ণ। মঙ্গলবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা তথা ইসরোর তরফে নিশ্চিত করা হয়েছে মহাকাশযানটি সফলভাবে পঞ্চম কক্ষপথ-উত্থাপন কৌশল সম্পন্ন করেছে। ১ অগাস্ট হবে ট্রান্স লুনার ইনজেকশন অর্থাৎ চাঁদের কক্ষপথে মহাকাশযানটিকে প্রবেশের করানোর প্রক্রিয়া শুরু হবে।

পোল্যান্ডের পর্যেবক্ষণকারী দলের এক সদস্য স্কট টাইলি বলেন, ভূপৃষ্ঠ থেকে বহু দূরে চলে গিয়েছে চন্দ্রযান-৩। এই মুহূর্তে পৃথিবীর শেষ কক্ষপথে রয়েছে সেটি। এদিকে সেই পর্যবেক্ষণকারী দলকে প্রশ্ন করা হয়,  চন্দ্রযান ৩-এর আকাঙ্খিত কক্ষপথের সঙ্গে আসল কক্ষপথের কোনও পার্থক্য রয়েছে কি? এর জবাবে পোলিশ দলের তরফে জানানো হয়, যদি চন্দ্রযান ৩-এর বর্তমান কক্ষপথের সঙ্গে পরিকল্পিত পথের কোনও পার্থক্য থেকেও থাকে, তা পরবর্তিতে সংশোধন করা যাবে। আপাত দৃষ্টিতে চন্দ্রযান ৩ সাফল্যের দিকেই এগোচ্ছে।

প্রসঙ্গত, ১৪ জুলাই দুপুর ২ টো ৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে এলভিএম৩-এম৪ রকেটের পিঠে চেপে চাঁদের উদ্দেশে রওনা দেয় চন্দ্রযান-৩। সব ঠিক থাকলে আগামী ২৩ অগাস্ট বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে ভারতের তৈরি এই মহাকাশযান।

 

Previous article“নাটক করতেই PSC অফিসে দৌড়”, শুভেন্দুকে তো.প কুণালের
Next articleনজরে লোকসভা! INDIA’-র ঐক্যে ব্যাকফুটে বিজেপি, হাল ফেরাতে আসরে মোদি