নজরে লোকসভা! INDIA’-র ঐক্যে ব্যাকফুটে বিজেপি, হাল ফেরাতে আসরে মোদি

নজরে লোকসভা নির্বাচন (Loksabha Election)। তার আগে দলের বেহাল অবস্থা। সম্প্রতি একাধিক রাজ্যের বিধানসভা নির্বাচন ও বাংলায় পঞ্চায়েত নির্বাচনের ফলাফলেই দিনের আলোর মতো পরিষ্কার গেরুয়া শিবিরের তর্জন-গর্জন আর কিছুতেই মেনে নেবে না দেশবাসী। আর সেকারণেই এবার ফ্যাসাদে পড়ে জোট শরিকদের মধ্যে বোঝাপড়া বাড়াতে এনডিএ (NDA) ভুক্ত সমস্ত দলের সাংসদদের সঙ্গে বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আগামী ৩১ জুলাই সেই বৈঠকে বাংলার সব সাংসদরা উপস্থিত থাকবেন বলে খবর। তবে বিরোধীদের দাবি, প্রধানমন্ত্রী মোদি INDIA’ জোট দেখে ভয় পেতে শুরু করেছেন। আর সেকারণেই জোটের নাম তুলে বিরোধীদের প্রমোশনই করছেন প্রধানমন্ত্রী। তবে লোকসভার আগে বিরোধী জোটের বৈঠক দেখে কার্যত ভয় পাচ্ছেন মোদি সহ বিজেপির হাইকম্যান্ড। আর সেকারণেই যারা যে প্রান্তেই থাকুক না কেন তড়িঘড়ি সবাইকে এক ছাতার তলায় আনতে উঠেপড়ে লেগেছেন নমো।

আগামী ৩১ জুলাই থেকে ১০ অগাস্ট পর্যন্ত এনডিএর ১১ দলের মোট ৪৩০ জন লোকসভা ও রাজ্যসভার সাংসদের সঙ্গে দফায় দফায় বৈঠক করবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি বাংলা থেকে সুকান্ত মজুমদার, দিলীপ ঘোষ, লকেট চট্টোপাধ্যায়-সহ বিজেপির এই মুহূর্তে লোকসভার সাংসদ সংখ্যা ১৬। সেই ১৬ জন লোকসভার সাংসদের পাশাপাশি রাজ্যসভার সাংসদ অনন্ত মহারাজকেও বৈঠকে ডেকে পাঠানো হয়েছে বলে খবর। অন্যদিকে বাংলা থেকে বিজেপির জোটসঙ্গী হিসাবে ডাক পেয়েছেন পাহাড়ের জিএনএলএফ-র মন ঘিসিংও। তবে এই বৈঠকে শুধু মোদিই নন, এনডিএ সাংসদদের বৈঠকগুলিতে বিজেপি সভাপতি জেপি নাড্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গড়কড়ি হাজির থাকবেন বলে খবর। বিজেপি সূত্রে খবর, লোকসভা নির্বাচনের এনডিএ শরিকদের মধ্যে সহযোগিতা এবং সমন্বয় বৃদ্ধির লক্ষ্যেই এই বৈঠক।

শুধু বিজেপিই নয়, নরেন্দ্র মোদি আগামী ৩১ জুলাইয়ের পর পর্যায়ক্রমে এনডিএ-ভুক্ত সব দলের সাংসদদের সঙ্গেই বৈঠক করবেন। লোকসভা এবং রাজ্যসভা মিলিয়ে এনডিএ-র সাংসদের সংখ্যা প্রায় ৪৩০। এনডিএ বৈঠক সূচি অনুযায়ী, প্রতিটি বৈঠকে সমন্বয়ের দায়িত্ব তিন-চার জন করে সাংসদকে দেওয়া হয়েছে। ৩১ জুলাই উত্তরপ্রদেশের বুন্দেলখণ্ড ও ব্রজ অঞ্চল, বাংলা, ঝাড়খণ্ড এবং ওড়িশার ৮৩ জন এনডিএ সাংসদের দু’টি দল বৈঠকে অংশ নেবে। সমন্বয়কারী হিসাবে থাকবেন, সঞ্জীব বালিয়ান, বিএল বর্মা এবং ধর্মেন্দ্র প্রধান।

 

 

Previous articleমহাকাশের বুকে ছোট্ট এক বিন্দু, ঠিক যেন নক্ষত্র: টেলিস্কোপে ধরা দিল চন্দ্রযান ৩! 
Next articleমক্কায় বসে মিনাখাঁয় মনোনয়ন, মইনুদ্দিকে ভবানী ভবনে তলব সিআইডির