অধঃস্তনে পরিণত হবেন মুখ্যমন্ত্রী: দিল্লি অর্ডিন্যান্স বিল সমর্থনে দুই বিরোধী দলকে তোপ চিদম্বরমের

দিল্লি অর্ডিন্যান্স সংসদে পেশ হয়েছে গত মঙ্গলবার। শাসকদল বিজেপির সংখ্যাগরিষ্ঠতার জেরে লোকসভায় ইতিমধ্যেই পাস হয়ে গিয়েছে এই বিল। যদিও সংসদের উচ্চকক্ষে বিলটি আটকানোর ক্ষমতা যদিওবা বিরোধীদের থাকত কিন্তু জগনমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস ও নবীন পট্টনায়েকের বিজু জনতা দল বিজেপিকে সমর্থন দেওয়ায় রাজ্যসভাতেও বিলটি সহজে পাশ হয়ে যেতে চলেছে। এই পরিস্থিতিতে বিজেডি ও ওয়াইএসআর কংগ্রেসকে আক্রমণ শানালেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা কংগ্রেসের বরিষ্ঠ নেতা পি চিদম্বরম। প্রশ্ন তুললেন, শাসকদলের আনা এই বিলে এমনকি যোগ্যতা দেখতে পেলেন তারা। পাশাপাশি সম্পূর্ণ অনৈতিকভাবে সরকারের ক্ষমতা কেড়ে নেওয়ার এই বিলকে দুই বিরোধী দলের সমর্থন প্রসঙ্গে আপের তরফে জানানো হয়েছে, নিশ্চয়ই এই দুটি দলের ওপর কেন্দ্রের বিজেপি সরকারের চাপ রয়েছে না হলে সম্পূর্ণ অনৈতিক এই বিলকে কিভাবে সমর্থন করছেন তারা?

বিজেপিকে সমর্থন দেওয়ায় বিজেডি ও ওয়াইএসআর কংগ্রেসকে আক্রমণ শানিয়ে এদিন টুইট করেন পি চিদম্বরম। টুইটারে তিনি লেখেন, “বিজেপি সাংসদরা এই বিলকে সমর্থন করবে এটাই স্বাভাবিক। কিন্তু আমি কোনওভাবেই এটা বুঝতে পারছি না বিজেডি ও ওয়াইএসআর কংগ্রেস এই বিলটিতে এমন কী যোগ্যতা খুঁজে পেল যার জন্য তারা এই বিলকে সমর্থন করছে।” এরপরই নয়া সেই বিলের ব্যাখ্যা করে চিদম্বরম লেখেন, বিলটি আইনে পরিনত হলে রাজ্যের সমস্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা চলে যাবে ৩ সদস্যের প্রতিনিধির হাতে। যেখানে থাকবেন মুখ্যমন্ত্রী ও কেন্দ্রের নিযুক্ত ২ আধিকারিক। ফলে মুখ্যমন্ত্রীকে ছাড়াই কোনও বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন দুই আধিকারিক। অর্থাৎ মুখ্যমন্ত্রীর মতামতকে খারিজ করে দেওয়ার ক্ষমতা থাকবে দুই আধিকারিকের হাতে। এমনকি কোনও বিষয়ে যদি তিনজন একমত হন, সেক্ষেত্রে তাদের সিদ্ধান্তকে খারিজ করার ক্ষমতা থাকবে উপরাজ্যপালের হাতে। এছড়াও এই আইনের ফলে দিল্লি সরকারের আধিকারিকদের ক্ষমতা ও কর্তব্য নির্ধারনের বিষয়েও সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার। ফলে দিল্লি সরকারের মন্ত্রীদের বাদ দিয়েই দফতর চালাতে পারবে কেন্দ্র।

বিপজ্জনক এই বিলকে সমর্থনের জন্য দুই মুখ্যমন্ত্রীকে আক্রমণ শানিয়ে চিদম্বরম টুইটারে লেখেন, “বিলটি পাশ হয়ে গেলে মুখ্যমন্ত্রী কেন্দ্র নিযুক্ত আধিকারিকদের অধঃস্তন কর্মীতে পরিণত হবেন। সেটা কি এই দুই দল বুঝতে পেরেছে? বিলটিতে এমন কি যোগ্যতা খুঁজে পেলেন এই দুই মুখ্যমন্ত্রী?” উল্লেখ্য, লোকসভা নির্বাচনকে নজরে রেখে INDIA জোট গঠন করেছে দেশের বিরোধী রাজনৈতিক দলগুলি। যেখানে ২৬ টি বিরোধী দল যোগ দিলেও হাতে গোনা কয়েকটি দল ধরে রেখেছে নিজেদের নিরপেক্ষ ভাবমূর্তি। সেই তালিকায় রয়েছে বিজেডি ও ওয়াইএসআর কংগ্রেস। বাকি বিরোধীরা সংসদে সেই বিলের বিরুদ্ধে ভোট দিতে হুইপ জারি করলেও দুই বিরোধী দল বিজেপিকে সমর্থন করায় আসন্ন লোকসভা নির্বাচনে এই দুই দলের নীতি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। একইসঙ্গে উল্লেখ্য, দিল্লি অর্ডিন্যান্স বিলকে রাজ্যসভার সমর্থনের কথা জানিয়েছে আরেকটি রাজনৈতিক দল তেলেগু দেশম পার্টি। চন্দ্রবাবু নাইডুর TDP আসন্ন লোকসভা নির্বাচনে ইতিমধ্যেই বিজেপিকে সমর্থনের কথা ঘোষণা করেছে। সেই মতো দিল্লি সরকারের বিরুদ্ধে আনা কেন্দ্রের এই বিলকে সমর্থন করতে চলেছে তারা।

Previous article৭২ ঘণ্টা লিফটে আটকে যুবতী, কেউ সাড়া দিল না ! অবশেষে…
Next article“রাজনীতিকে জড়াবেন না”, দু.র্নীতির অভিযোগ উড়িয়ে বললেন নুসরত জাহান