প্রকাশ্যে বিজেপির অজ্ঞতা! মোদি সরকারের দেওয়া চালকে তীব্র কটাক্ষ বিজেপি বিধায়কের

বৃহস্পতিবার বিধানসভার প্রশ্নোত্তর পর্বে বিজেপি বিধায়ক তাপসী মন্ডল অভিযোগ করেন রেশনে প্লাস্টিকের চাল দেওয়া হচ্ছে। জবাবে খাদ্যমন্ত্রী বলেন, প্লাস্টিকের চাল বলে কিছু হয় না।

নিজেদের সরকারের দেওয়া পুষ্টিকর চালকেই এবার ‘প্লাস্টিকের চাল’ (Plastic Rice) বলে মন্তব্য করলেন বিজেপিরই (BJP) এক বিধায়ক (MLA)! হ্যাঁ, শুনতে একটু অবাক লাগলেও এটাই সত্যি। চলতি বিধানসভার অধিবেশনে (Assembly Session) বিজেপি বিধায়ক তাপসী মন্ডল (Tapasi Mondal) এমন প্রশ্ন তোলায়, হতবাক হয়ে গেলেন সকলেই। হচকচিয়ে যান উপস্থিত বিজেপির অন্যান্য বিধাকেরাও। এমন ঘটনায় ফের সামনে এলো বিজেপির অজ্ঞতা। শিশুদের মধ্যে অপুষ্টি জনিত সমস্যা দূর করতে দেশ জুড়ে রেশনে বিশেষ পুষ্টিগুণ সম্পন্ন চাল বা ফর্টিফায়েড রাইস সরবরাহ করার উদ্যোগ নিয়েছে কেন্দ্রের মোদি সরকার। তার আওতায় এসেছে এই রাজ্যও। আর সেসব না জেনেই নিজেদের দেওয়া সরকারের চালকেই এবার কাঠগড়ায় তুললেন বিজেপির এই বিধায়ক। যার পাল্টা জবাব দেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ (Rathin Ghosh)।

বৃহস্পতিবার বিধানসভার প্রশ্নোত্তর পর্বে বিজেপি বিধায়ক তাপসী মন্ডল অভিযোগ করেন রেশনে প্লাস্টিকের চাল দেওয়া হচ্ছে। জবাবে খাদ্যমন্ত্রী বলেন, প্লাস্টিকের চাল বলে কিছু হয় না। রেশনে ফর্টিফায়েড চাল দেওয়া হচ্ছে, যা সুষম পুষ্টির যোগান দেয়। খাদ্যমন্ত্রীর পরামর্শ, বিধায়ককে ‘প্লাস্টিক চালের’ ধারণা থেকে সরে এসে, পুষ্টিকর ফর্টিফায়েড চাল নিয়ে প্রচার করা উচিত। মন্ত্রী আরও জানান এই চাল সুরক্ষিত। শুধু সুরক্ষিতই নয়, ফর্টিফায়েড চাল স্বাস্থ্যকর বলেও বিশেষজ্ঞদের তরফে জানানো হয়েছে।

খাদ্য দফতর সূত্রে জানা গেছে, দেশে এই নিয়ে ফর্টিফায়েড রাইস বিতরণের চতুর্থ পর্ব চলছে। পিএম পোষণ ও চাইল্ড ডেভেলপমেন্ট স্কিমের আওতায় এই ফর্টিফায়েড চাল সরবরাহ করা হয়। ২০২২-২৩ অর্থবর্ষে অপুষ্টির সমস্যা কাটাতে দেশের ২৯১ টি জেলায় ১৭.৫ মিলিয়ন টন চাল দেওয়া হচ্ছে। দেশে যাতে অপুষ্টির সমস্যা না থাকে, তা  নিশ্চিত করতে সমস্ত সরকারি প্রকল্পের আওতায় ২০২৪ সাল পর্যন্ত এই ফর্টিফায়েড চাল সরবরাহের কথা বলা হচ্ছে। ২০২৩ থেকে ২৪ সালের মধ্যে ৩৫ মিলিয়ন টন ফর্টিফায়েড চাল সরবরাহের উদ্যোগ রয়েছে।

 

 

Previous articleভরদুপুরে মা ফ্লাইওভারে দুর্ঘ.টনা, বাইকে ধা.ক্কা বেপরোয়া গাড়ির
Next articleমহিলা বিশ্বকাপের গ্রুপ পর্বেই বিদায় নিল ব্রাজিল,শেষ ষোলোয় জায়গা করে নিল ফ্রান্স