গোটা দেশে ৫০৮ স্টেশনের সংস্কারের সূচনা প্রধানমন্ত্রীর

জানা গিয়েছে, ২৭ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মোট ৫০৮ স্টেশনের পুনঃবিকাশ করা হবে এই অমৃত ভারত স্কিমের আওতায়।

গোটা দেশে ৫০৮ রেলওয়ে স্টেশনের পুনঃউন্নয়নের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে ২৪হাজার ৪৭০ কোটি টাকারও বেশি খরচে স্টেশনগুলি উন্নয়ন করা হবে।

জানা গিয়েছে, ২৭ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মোট ৫০৮ স্টেশনের পুনঃবিকাশ করা হবে এই অমৃত ভারত স্কিমের আওতায়। যার মধ্যে পশ্চিমবঙ্গের ৩৭ স্টেশন আছে।

এই ৩৭টি স্টেশনের মধ্যে রয়েছে ব্যারাকপুর স্টেশনের নাম। এছাড়াও তালিকায় পূর্ব রেলের ২৮টি স্টেশন রয়েছে যার মধ্যে শিয়ালদহ মেন লাইনে সাতটি স্টেশন রয়েছে। ব্যারাকপুর স্টেশনের জন্য ২৬.৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আধুনিক এই রেল স্টেশনে চলমান সিঁড়ির পাশাপাশি প্রবেশ এবং বাইরে বেরোনোর আলাদা পথ, যাত্রীদের নিরাপত্তার জন্য অতিরিক্ত ব্যবস্থা, যাত্রীদের বিশ্রামের জন্য আধুনিক ওয়েটিং রুম-সহ আরও সুব্যবস্থা থাকবে যাত্রীদের।

প্রধানমন্ত্রী জানান, অমৃত স্টেশন স্কিমের আওতায় এই স্টেশনগুলিকে বিশ্বমানের করে গড়ে তোলা হবে ৷
রেলকে ভারতের ‘লাইফ লাইন’ বলা হয় ৷ এর সঙ্গে সংশ্লিষ্ট শহরের পরিচয়ও জুড়ে রয়েছে ৷ এই স্টেশনগুলি এখন শহরের ‘হার্ট অফ দ্য সিটি’তে পরিণত হয়েছে ৷ তাই স্টেশনগুলিকে বিশ্বমানের করা হবে ৷ সেখানে ফ্রিতে ওয়াইফাই ব্যবস্থা থাকবে ৷ এর ফলে পড়ুয়াদের সুবিধে হবে ৷

উত্তর-পূর্বে রেলওয়ের বিস্তারেও গুরুত্ব দেওয়া হয়েছে ৷ সেখানে রেললাইন বিস্তারের কাজ দ্রুতগতিতে চলছে ৷ খুব শীঘ্রই উত্তর-পূর্বের রাজধানীগুলিকে রেলের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করা হবে ৷ এই প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, নাগাল্যান্ডে ১০০ বছর বাদে দ্বিতীয় রেল স্টেশন তৈরি হয়েছে ৷

 

 

 

Previous articleসংক্রমণ কমলেও খাবারে ‘অনীহা’ ! রবিতেও ‘ছুটি’ মিলছে না বুদ্ধদেবের
Next articleঅবলুপ্তির পথে হাতে টানা রিকশা, তবু সেই নিয়েই কলকাতা থেকে বিহার পাড়ি