প্রকাশ‍্যে বিসিসিআইয়ের আর্থিক খতিয়ান, গত পাঁচ বছরে লাভের পরিমাণ আকাশ ছোঁয়া : সূত্র

এদিন সংসদে এক মন্ত্রী জানান, ২০২১-২২ অর্থবর্ষে বোর্ডের আয় হয়েছে ৭৫৯৬ কোটি টাকা। খরচ হয়েছে ৩০৫৮ কোটি টাকা।

প্রকাশ‍্যে এল ভারতীয় ক্রিকেট বোর্ডের আর্থিক খতিয়ান। বিসিসিআই অন‍্যান‍্য ক্রিকেট বোর্ডের তুলনায় এমনিতেই ধনী বোর্ড। কিন্তু এতদিন পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের আর্থিক হিসাব খুব একটা প্রকাশ্যে আসত না। তবে বৃহস্পতিবার তা প্রকাশ্যে এল। জানা গিয়েছে, গত পাঁচ বছরে ১২,৪০০ কোটি টাকা লাভ হয়েছে বিসিসিআইয়ের। ২০১৭-১৮ থেকে ২০২১-২০২২-এর মার্চ পর্যন্ত লাভের পরিমাণ সংসদে পেশ করেছেন এক মন্ত্রী। তার মধ্যে ২০২১-২২ অর্থবর্ষেই বোর্ডের লাভের পরিমাণ সবচেয়ে বেশি।

এদিন সংসদে এক মন্ত্রী জানান, ২০২১-২২ অর্থবর্ষে বোর্ডের আয় হয়েছে ৭৫৯৬ কোটি টাকা। খরচ হয়েছে ৩০৫৮ কোটি টাকা। অর্থাৎ লাভের পরিমাণ ৪৫৩৮ কোটি টাকা। যে পাঁচ অর্থবর্ষের হিসাব দেখানো হয়েছে, তার মধ্যে ২০২১-২২ অর্থবর্ষেই বোর্ডের লাভের পরিমাণ সবচেয়ে বেশি। জানা যাচ্ছে, সম্প্রচার স্বত্ব বিক্রি করে প্রচুর লাভ হয়েছে বোর্ডের। সাধারণত বোর্ডের আর্থিক খতিয়ান প্রকাশ্যে আনা হয় না। কিন্তু এদিন গত পাঁচ বছরের আর্থিক খতিয়ান সামনে আনেন সংসদের ওই মন্ত্রী।

এছাড়াও জানা যাচ্ছে, ২০২৪-২৭ সময়কালে আইসিসির থেকে লভ্যাংশের ৩৮.৫ শতাংশ, অর্থাৎ প্রতি বছরে আনুমানিক ১৯০০ কোটি টাকা করে পাবে ভারতীয় ক্রিকেট বোর্ড। এর পাশাপাশি সম্প্রচার স্বত্ব থেকে প্রাপ্ত অর্থও যোগ হবে বিসিসিআইয়ের খাতায়। এছাড়াও, দেশের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজের সম্প্রচার স্বত্ব, সেখান থেকে মোটা টাকা ঢোকার কথা বিসিসিআইয়ের  কোষাগারে।

আরও পড়ুন:কলকাতা লিগে দুরন্ত জয় মোহনবাগানের, FCI-কে হারাল ৫-০ গোলে

 

 

 

Previous articleঅসংসদীয় আচরণের অভি.যোগ! লোকসভা থেকে সাস.পেন্ড কংগ্রেস সাংসদ অধীর
Next articleস্বামীর অ.সুস্থতার জন্য সুদে টাকা নেওয়ার খেসারত! রাজস্থানে মহিলার ভ.য়াবহ পরিণতি