গম এবং চালের দাম উর্ধ্বমুখী,অতিরিক্ত শস্য খোলাবাজারে বিক্রি করছে কেন্দ্র

গোটা দেশ জুড়ে গম এবং চালের দাম উর্ধ্বমুখী।বিষয়টি নিয়ে ভাবছে কেন্দ্রীয় সরকার। দামে লাগাম টানতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। সরকারি গুদাম থেকে খোলা বাজারে সস্তায় গম ও চাল বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এরজন্য অতিরিক্ত ৫০ লক্ষ টন গম এবং ২৫ লক্ষ টন চাল খোলাবাজারে বিক্রি করতে চায় কেন্দ্র।এর ফলে বাজারে এই দুটি শস্যের সরবরাহ বাড়বে।যার ফলে বাজারে গম এবং চালের দাম কমারও সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, ওইএমএসএসের অধীনে গম এবং চাল ভারতের ফুড কর্পোরেশনের মাধ্যমে খোলা বাজারে বিক্রি করা হবে। এর জন্য প্রতি সপ্তাহে শস্য নিলাম করবে এফসিআই। গত ৫ টি ই-নিলামে চালের মূল্য কুইন্টাল পিছু ২০০ টাকা করে কমানো হয়েছে।

প্রসঙ্গত, বর্তমানে এক কুইন্টাল চালের দাম ২৯০০ টাকা। জানা গিয়েছে,  ৭ অগস্ট পর্যন্ত এক বছরে খুচরো বাজারে গমের দাম বেড়েছে ৬.৭৭ শতাংশ এবং পাইকারি বাজারে ৭.৩৭ শতাংশ। একইভাবে খুচরো বাজারে চালের দাম বেড়েছে ১০.৬৩ শতাংশ এবং পাইকারি বাজারে ১১.১২ শতাংশ। এই মূল্যবৃদ্ধি কমাতে গম ও চাল নিলামের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কী বলছে কেন্দ্র? বলা হয়েছে, বাজারে খাদ্যশস্যের সরবরাহ বাড়াতে, মূল্য বৃদ্ধি কমাতে এবং খাদ্য মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ওএমএসএসের আওতায় বেসরকারি কোম্পানিকে গম ও চাল বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এদিকে, গমের আমদানি শুল্ক কমানোর বিষয়ে এখনও সরকারের পক্ষ থেকে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে গমের চাহিদার উপর ভিত্তি করে আগামী দিনে গমের চাহিদার ভিত্তিতে আমদানি শুল্ক কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সরকারি জানানো হয়েছে। বর্তমানে, এফসিআই গম এবং চাল বিক্রি করছে ছোট ব্যবসায়ী সহ বড় বড় ব্যবসায়ীদের কাছে। এটি ওইএমএসএসের অধীনে বিক্রি করা হচ্ছে। গত ২৮ জুন থেকে তা শুরু হয়েছে।

খাদ্য সচিব সঞ্জীব চোপড়া জানিয়েছেন, ওএমএসএসের অধীনে গমের সরবরাহ এখন পর্যন্ত ভালো হয়েছে। তবে গত দুই-তিনটি নিলামে গমের বিক্রি বাড়ছে। তবে চালের বিক্রি তেমন বাড়েনি। তিনি জানান, ২৮ জুন গমের গড় বিক্রয় মূল্য ছিল কুইন্টাল পিছু ২১৩৬.৩৬ টাকা। তবে তা আরও কিছুটা বেড়েছে।

 

 

 

Previous articleঊর্মিলা ভৌমিকের নৃত্য পরিচালনায় মঞ্চস্থ হল ‘বন্দে নৃত্যম’!
Next articleপরিষেবা না দিয়েই আয় ১.৭২ কোটি! আয়কর দফতরের রিপোর্টে বিতর্কে বিজয়নকন্যা