ছাত্র মৃ*ত্যুর পর হোস্টেল ছাড়ার হিড়িক, তালিকা তৈরি করে তলব করছে পুলিশ

জানা গিয়েছে, হস্টেলের বেশিরভাগ ঘর দখল করে বসে রয়েছেন প্রাক্তনীরা৷ বিশ্ববিদ্যালয়ের পড়া সম্পূর্ণ হয়ে যাওয়ার পরেও তাঁরা ঘর ছাড়েননি৷ হস্টেল জুড়ে তাদেরই দাপট৷ সিসি ক্যামেরা না থাকায় দৌরাত্ম আরও বেড়ে গিয়েছে৷ অবাধে চলছে বেআইনি কাজ। নতুন ছাত্রেরা হস্টেলে এলে এই সব প্রাক্তনী কিংবা অন্যান্য ছাত্রের অতিথি হয়ে থাকতে হয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র মৃত্যুর ঘটনায় কয়েকদিন ধরেই তোলপাড় গোটা রাজ্য৷ ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ৷তদন্ত যত এগোচ্ছে, নতুন নতুন তথ্য সামনে আসছে।মৃত ছাত্রের ডায়েরিতে লেখা চিঠি ঘিরে যেমন রহস্য দানা বেধেছে, তেমনই সামনে এসেছে আরও একটি নতুন তথ্য।জানা গিয়েছে, এই ঘটনার পরেই বেশ কিছু ছাত্র বিশ্ববিদ্যালয়ের হস্টেল ছেড়ে চলে গিয়েছেন৷ অনেকে আবার শহরের বাইরে গিয়েছেন বলেও জানা যাচ্ছে। তাঁরা কারা? কেনই বা তাঁরা হস্টেল ছেড়ে চলে গেলেন? এই সব প্রশ্নের উত্তর পেতে মরিয়া পুলিশ।

যে পড়ুয়ারা বুধবারের ঘটনার পর হস্টেল ছেড়েছেন, তাদের তালিকা তৈরি করে খোঁজখবর নিতে শুরু করেছে পুলিশ। ছাত্রমৃত্যুর সঙ্গে তাঁদের কোনও যোগ আছে কি না,সেটাও খতিয়ে দেখা হচ্ছে৷ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে ছাত্র মৃত্যুর ঘটনায় উঠে এসেছে র‌্যাগিংয়ের অভিযোগ৷ ঘটনার রাতে তাঁর উপর নানা অত্যাচার করা হয়েছিল বলেও অভিযোগ৷ পরিবারের অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে৷ এদিকে, এই ঘটনার পরেই একে একে ছাত্রেরা হোস্টেল ছাড়ছে৷ তারই মধ্যে উঠে এসেছে হস্টেলের নানা অব্যবস্থার ছবি৷ জানা গিয়েছে, হস্টেলের বেশিরভাগ ঘর দখল করে বসে রয়েছেন প্রাক্তনীরা৷ বিশ্ববিদ্যালয়ের পড়া সম্পূর্ণ হয়ে যাওয়ার পরেও তাঁরা ঘর ছাড়েননি৷ হস্টেল জুড়ে তাদেরই দাপট৷ সিসি ক্যামেরা না থাকায় দৌরাত্ম আরও বেড়ে গিয়েছে৷ অবাধে চলছে বেআইনি কাজ। নতুন ছাত্রেরা হস্টেলে এলে এই সব প্রাক্তনী কিংবা অন্যান্য ছাত্রের অতিথি হয়ে থাকতে হয়।

এই সমস্ত অভিযোগ সামনে আসতেই যাদবপুরের হস্টেলে থাকতে ভয় পাচ্ছেন অনেকেই। বিতর্ক এড়াতেই হয়তো অনেকে হস্টেল ছেড়ে চলে যাচ্ছেন। তবে এই মুহূর্তে সকলেই তদন্তকারী অফিসারদের নজরে৷ যাদবপুরে পরিস্থিতি খতিয়ে দেখতে বুধবার বিশ্ববিদ্যালয়ে আসছে ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন (ইউজিসি)-এর প্রতিনিধি দল৷ অন্য দিকে, ছাত্রমৃত্যুর ঘটনার প্রতিবাদে এবং দোষীদের উপযুক্ত শাস্তির দাবি জানিয়ে সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে মিছিল শুরু হয়েছে। কালো পতাকা নিয়ে ওই মিছিলে অংশ নিয়েছেন ছাত্রছাত্রী এবং শিক্ষক, অশিক্ষক কর্মীরা।

 

 

 

 

 

Previous article‘ওয়ার্কশপ অন স্ট্রেস ম্যানেজমেন্ট’ নিয়ে উৎসাহ ছিল চোখে পড়ার মতো
Next articleমর্জিমাফিক পদের ‘অপব্যবহার’! উপাচার্যকে অপসারণ মামলায় রাজ্যপালের কাছে জবাব তলব হাইকোর্টের