বর্ণাঢ্য কুচকাওয়াজে রেড রোডে স্বাধীনতা দিবস পালন, এবারই প্রথম অংশগ্রহণ গোর্খা রেজিমেন্টের

এদিন মুখ্যমন্ত্রী মাল্যদান করলেন নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তিতে। সঙ্গে ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও।

এবারই প্রথম পুলিশের পাশাপাশি ৭৭তম স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে রেড রোডে অংশ নিল সেনাবাহিনীর গোর্খা রেজিমেন্ট। এতদিন পর্যন্ত শুধুমাত্র প্রজাতন্ত্র দিবসেই রেড রোডের কুচকাওয়াজে অংশ নিতে দেখা যেত সেনাকে।
এছাড়াও এবার পুরুলিয়া সৈনিক স্কুলের ৭৮ পড়ুয়া (৬০ ছাত্র ও ১৮ ছাত্রী) এবার অংশ নিল কুচকাওয়াজে। ছিল রাজ্য ও কলকাতা পুলিশের একাধিক বাহিনীর মার্চ পাস্ট, বেশ কিছু স্কুল পড়ুয়াদের কুচকাওয়াজ, রাজ্য সরকারের বিভিন্ন দফতরের  প্রায় ১২টি সুসজ্জিত ট্যাবলো। গার্ড অফ অনার দেওয়া হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। আকাশ পথে হেলিকপ্টার থেকে করা হলো পুষ্পবৃষ্টি। এদিন রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করেন তিনি। এদিন মুখ্যমন্ত্রী মাল্যদান করলেন নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তিতে। সঙ্গে ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীও।

রেড রোডকে ভাগ করে নেওয়া হয়েছিল ১৪টি আলাদা জোনে। ভিভিআইপি, ভিআইপি এবং সাধারণ আমন্ত্রণ পত্র অনুযায়ী আলাদা করা হয়েছে বসার জায়গা। কুচকাওয়াজের দর্শক হিসেবে হাইকোর্ট ও লোয়ার কোর্টের বর্তমান ও অবসরপ্রাপ্ত বিচারপতি, সাংসদ, বিধায়ক, মন্ত্রী, সবার জন্য আলাদা আলাদা জোন চিহ্নিত করে বসার আসন রাখা হয়েছে। সব মিলিয়ে মঙ্গলবার রেড রোডের কুচকাওয়াজ দেখলেন প্রায় ১৫ হাজার দর্শক। তাদের নিরাপত্তার দেখভালের জন্য তৈরি ছিল স্পেশাল কম্যান্ডো ফোর্স ও কুইক রেসপন্স টিম।

এবারের স্বাধীনতা দিবসে রাজ্যের ছ’জন আইপিএস অফিসারকে পুরস্কৃত করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পুরস্কারকে দু’টি ভাগে ভাগ করা হয়েছে। চিফ মিনিস্টারস পুলিশ মেডেল ফর আউটস্ট্যান্ডিং সার্ভিস এবং চিফ মিনিস্টারস পুলিশ মেডেল ফর কমেন্ডেবল সার্ভিস। চিফ মিনিস্টারস পুলিশ মেডেল ফর আউটস্ট্যান্ডিং সার্ভিস পেলেন একজন। তিনি হলেন পশ্চিমবঙ্গ পুলিশের ওয়েস্টার্ন জোনের এডিজি এবং আইজিপি ত্রিপুরারি অথর্ব।

চিফ মিনিস্টারস পুলিশ মেডেল পেয়েছেন পাঁচজন। তাঁদের মধ্যে আছেন আলিপুরদুয়ারের পুলিশসুপার ওয়াই রাজবংশী, হাওড়া গ্রামীণের পুলিশ সুপার স্বাতী ভাঙ্গালিয়া, পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ধৃতিমান সরকার এবং হুগলি গ্রামীণের পুলিশ সুপার আমনদীপ।

 

Previous articleমেঘভাঙা বৃষ্টিতে হিমাচল প্রদেশে মৃত বেড়ে ৫৪,বি.পর্যস্ত উত্তরাখণ্ড, সমবেদনা প্রধানমন্ত্রীর
Next articleজাতীয় পতাকা উত্তোলন, IAS-IPS-সহ অফিসারদের সম্মান প্রদান মুখ্যমন্ত্রীর