ফাইনাল পরীক্ষা শুরু, সকালেই শেষ কক্ষপথে প্রবেশ চন্দ্রযান ৩-এর

গত ১৪ জুলাই দুপুর ২টো ৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের 'লঞ্চিং প্যাড' থেকে সফল উৎক্ষেপণ হয়েছিল 'চন্দ্রযান-৩'-এর।

চাঁদের বুকে ইতিহাস তৈরি করতে চলেছে ইসরো (ISRO) । আগামী ২৩ অগাস্ট চাঁদের দক্ষিণমেরুতে নামবে চন্দ্রযান ৩ (Chandrayaan3) মহাকাশযান। এখনও পর্যন্ত নির্বিঘ্নেই চলেছে যাত্রা। পরিকল্পনা মতোই বুধবার সকাল সাড়ে ৮টা নাগাদ পঞ্চম তথা শেষ কক্ষপথে প্রবেশ করেছে চন্দ্রযান-৩। ইসরোর (ISRO)জানিয়েছে বৃহস্পতিবারেই চন্দ্রযানের মূল অংশ থেকে ল্যান্ডার বিক্রম (Vikram) আলাদা হয়ে যাবে। মানে আর মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই চন্দ্রযান-৩-এর চাঁদের বুকে নামার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। এই মুহূর্তে ভারতের চন্দ্রযান ৩ অবস্থান করছে ১৫৩ কিলোমিটার X ১৬৩ কিলোমিটার কক্ষপথে।

চন্দ্রযান ৩ মিশন সফল হলে মহাকাশ গবেষণায় একটি উল্লেখযোগ্য মাইলস্টোন স্থাপন করতে চলেছে ISRO। গত ১৪ জুলাই দুপুর ২টো ৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে সফল উৎক্ষেপণ হয়েছিল ‘চন্দ্রযান-৩’-এর। এর আগে পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের টানে পৃথিবীর কক্ষপথেই মহাকাশযানটি পাঁচবার কক্ষপথ পরিবর্তন করেছে। বৃহস্পতিবার চন্দ্রযান ৩-এর প্রপালশন মডিউল থেকে ল্যান্ডার ‘বিক্রম’-কে আলাদা করার কাজ শুরু হবে। শেষ মুহূর্তে সফট ল্যান্ডিং নিয়ে চিন্তাভাবনা বিজ্ঞানী মহলে।

 

Previous articleআজ ডুরান্ডে ইস্টবেঙ্গলের সামনে পাঞ্জাব এফসি, ম‍্যাচ জয় লক্ষ‍্য কুয়াদ্রাতের
Next article“ভগবান শ্রীরাম প্রতি মুহূর্তে অনুপ্রেরণা জোগান”! কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে ‘অকপট’ সুনক