যাদবপুরে ছাত্রমৃ.ত্যুতে টনক নড়ল বর্ধমানের! প্রথম বর্ষের পড়ুয়াদের জন্য এবার আলাদা হস্টেল

এবার হস্টেলে র‌্যাগিংয়ের মতো ঘটনা রুখতে কড়া পদক্ষেপ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের। এবার প্রথম বর্ষের পড়ুয়াদের জন্য সম্পূর্ণ আলাদাভাবে হস্টেল বন্টন করা হবে বলে জানানো হয়েছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) ছাত্র মৃত্যুর ঘটনার জেরে অশান্ত রাজ্য। আর যাদবপুরের ঘটনার পরই হস্টেলের (Hostel) নিরাপত্তা জোরদার করতে নড়েচড়ে বসেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। কিছুদিন আগেই বহিরাগতদের হস্টেল ছাড়ার নির্দেশ দিয়েছিল বর্ধমান বিশ্ববিদ্যালয় (Burdwan University) কর্তৃপক্ষ। আর এবার হস্টেলে র‌্যাগিংয়ের মতো ঘটনা রুখতে কড়া পদক্ষেপ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের। এবার প্রথম বর্ষের পড়ুয়াদের জন্য সম্পূর্ণ আলাদাভাবে হস্টেল বন্টন করা হবে বলে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের তরফে আরও জানানো হয়েছে, সমস্ত হস্টেলে সিসিটিভি ক্যামেরা বসানো হবে। তাছাড়া পড়ুয়াদের নিরাপত্তা স্বার্থে একগুচ্ছ ব্যবস্থা নিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বর্ধমান বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ২০২৩–২৪ শিক্ষাবর্ষ থেকে হস্টেলে থাকার ক্ষেত্রে নতুন নিয়ম আনতে চলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেক্ষেত্রে প্রথম বর্ষের পড়ুয়াদের জন্য সম্পূর্ণ আলাদাভাবে হস্টেল বন্টন করা হবে। এর পাশাপাশি হস্টেলে বহিরাগতদের প্রবেশ রুখতে কড়া পদক্ষেপ করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেক্ষেত্রে হস্টেলের প্রতিটি ঘরে নাম্বারিং করা হবে এবং কোন ঘরে কোন কোন পড়ুয়া থাকছে তারও একটি তালিকা তৈরি হবে। সেই তালিকা থাকবে হস্টেলে সুপার থেকে শুরু করে এবং নিরাপত্তারক্ষীদের কাছে। তাঁরা সেই তালিকা মিলিয়ে দেখবেন।

এছাড়া হস্টেলে কে কখন ঢুকছে বা বের হচ্ছে তার জন্য একটি রেজিস্টার মেনে চলা হবে। সেই রেজিস্টারে তাদের নাম নথিভুক্ত করা হবে। দিন কয়েক আগে বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হস্টেলে বহিরাগতদের অবিলম্বে ঘর ছাড়ার নির্দেশ দিয়েছিল। গত ১৪ অগাস্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি বৈঠক করে। সেই বৈঠকে হস্টেলের পড়ুয়াদের নিরাপত্তার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। অন্যদিকে, অ্যান্টি র‌্যাগিং কমিটি ও অ্যান্টি র‌্যাগিং স্কোয়াড নিয়ে আরও এক দফা আলোচনায় বসবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী সোমবার এ বিষয়ে আলোচনা হবে।

 

 

 

Previous articleমহালয়ায় মহাজাগতিক কাণ্ড, ১০০ বছরে প্রথমবার পিতৃপক্ষের অবসানেই সূর্যগ্রহণ!
Next articleতেলেঙ্গানায় নির্বাচনী লড়াইয়ে আজাহার, কংগ্রেসের হতে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা