পুরসভায় নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ বহাল রাখল সুপ্রিম কোর্ট

সোমবার শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, পুরসভার নিয়োগ দুর্নীতির সূত্র খুঁজে পেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই এবং ইডি।

পুরসভায় নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ বহাল রাখল সুপ্রিম কোর্ট। কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পুরসভার নিয়োগ মামলাতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন। কিন্তু সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। কিন্তু সোমবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের ডিভিশন বেঞ্চ রাজ্যের সেই আর্জি খারিজ করে দেয়। এর ফলে পুরসভার নিয়োগ মামলায় হাইকোর্টের দেওয়া সিবিআই তদন্তের নির্দেশ বহাল থাকছে।

সোমবার শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, পুরসভার নিয়োগ দুর্নীতির সূত্র খুঁজে পেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই এবং ইডি। ঘুষের টাকা কার কার মাধ্যমে হাতবদল হয়ে কোথায় পৌঁছেছে, সেই সন্ধানও পেয়েছেন তদন্তকারী আধিকারিকরা। পুরসভার নিয়োগ নিয়ে যে অভিযোগ এনে মামলা করা হয়েছিল, তদন্ত চালিয়ে হাইকোর্টে তার রিপোর্ট ইতিমধ্যেই জমা করেছেন তদন্তকারীরা। পুরো বিষয়টিতে শীর্ষ আদালত সন্তুষ্ট। এই কথা জানিয়েই রাজ্যের করা আর্জি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

এর আগে সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি চলাকালীন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির আইনজীবী জানিয়েছিলেন, পুরসভায় নিয়োগ দুর্নীতিতে ঘুষের টাকা হাতবদল হয়ে কার কার কাছে পৌঁছেছে, তা অনেকটাই স্পষ্ট হয়েছে তদন্তকারীদের কাছে। তদন্তকারীরা এই সংক্রান্ত প্রমাণও হাতে পেয়েছেন। তবে তদন্তের স্বার্থে সেই নথি এখনই আদালতে পেশ করা সম্ভব নয়। তদন্ত শেষ হলেই চার্জশিট দায়ের করা হবে।

উল্লেখ্য, পুর নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। পরে বেঞ্চ বদলে মামলাটি যায় বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে। সেখানেও বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়ই বহাল রাখা হয়। সিঙ্গল বেঞ্চের সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে প্রথমে ডিভিশন বেঞ্চে গিয়েছিল রাজ্য। সেখানে মামলা চলাকালীন তারা সুপ্রিম কোর্টেও স্পেশাল লিভ পিটিশন দায়ের করে।

হাই কোর্টে বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চে পুর নিয়োগ মামলার শুনানি চলছিল। কিন্তু রাজ্য ডিভিশন বেঞ্চের রায়ের আগেই সুপ্রিম কোর্টে গিয়েছে শুনে বিচারপতি অসন্তুষ্ট হন। সেই সময় রাজ্যের তরফে শীর্ষ আদালত থেকে মামলাটি তড়িঘড়ি প্রত্যাহার করে নেওয়া হয়।

সুপ্রিম কোর্টে মামলা প্রত্যাহারের পর হাই কোর্টের ডিভিশন বেঞ্চ আবার মামলাটি শোনে। কিন্তু তারাও সিবিআই তদন্তের নির্দেশ বহাল রেখেছিল। সেই নির্দেশ শোনার পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। কিন্তু সোমবার সিবিআই তদন্তের বিরোধিতা করে রাজ্যের করা আর্জি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

 

 

Previous articleউপাচার্য নিয়োগে রাজ্যপালকেও পার্টি করার নির্দেশ সুপ্রিম কোর্টের
Next articleযাদবপুর কাণ্ডের ছায়া কাকদ্বীপে! দশম শ্রেণির পড়ুয়ার অস্বাভাবিক মৃ.ত্যুতে চা.ঞ্চল্য