ব্রিকসের সম্প্রসারণ, আমন্ত্রিত আরও ছয় দেশ 

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলন চলছে। সম্মেলন চলাকালে ছয় দেশকে ব্রিকসের সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হল। ব্রিকসে দেশ ছয়টির সদস্যপদ ২০২৪ সালের ১ জানুয়ারি কার্যকর হবে। আজকের সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। তিনি বলেন, ‘আমরা ব্রিকসের অংশীদারত্ব গড়ে তোলার ক্ষেত্রে অন্যান্য দেশের স্বার্থকে গুরুত্ব দিই।’ ব্রিকসের বর্তমান সদস্য ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা। গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলন শুরু হয়। বৃহস্পতিবার এই সম্মেলনের শেষ দিন।

ব্রিকসভুক্ত পাঁচ দেশ ছাড়াও এই জোটে যুক্ত হতে আগ্রহী দেশগুলোর প্রতিনিধিরা জোহানেসবার্গে সম্মেলনে যোগ দিয়েছেন। সম্মেলন শুরুর আগে দক্ষিণ আফ্রিকার কর্তারা জানিয়েছিলেন, ৪০টির বেশি দেশ ব্রিকসে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, চিনের উদ্দেশ্য হল আমেরিকার নেতৃত্বাধীন জি৭-এর সমকক্ষ একটি আন্তর্জাতিক গোষ্ঠী তৈরি করা, যার রাশ থাকবে চিনের হাতে। অর্থাৎ পুরনো ব্লক রাজনীতির ধাঁচে আমেরিকার বিরুদ্ধে একটি শক্তিশালী অক্ষ তৈরি করা। আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ার মোকাবিলার জন্য সেই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও আন্তর্জাতিক অপরাধ আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করায় গ্রেফতারির আশঙ্কায় দক্ষিণ আফ্রিকায় যাননি পুতিন। মস্কোর প্রতিনিধি হিসেবে হাজির ছিলেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।

 

 

Previous articleনিরাপত্তা চুলোয়, কেন্দ্রীয় মন্ত্রী রিজিজুর বাড়ি ভেঙে ঢুকল ট্যাক্সি!
Next articleবৃষ্টিতে লন্ডভন্ড হিমাচল ও উত্তরাখণ্ড! কুলুতে হুড়মুড়িয়ে ভাঙল বহু বাড়ি!একদিনে মৃ*ত ১৩