তামিলনাড়ুতে ট্রেনে অ.গ্নিকাণ্ডের ঘটনায় রেলের সচেতনতা নিয়ে প্রশ্ন বাংলার মুখ্যমন্ত্রীর

শনিবার ভোররাতে মাদুরাইয়ের (Madurai Station) কাছে চলন্ত ভারত গৌরব এক্সপ্রেস (Bharat Gaurav Tourist express) ট্রেনে ভয়ঙ্কর অগ্নিকাণ্ড। মাদুরাই স্টেশনের এক কিলোমিটার আগে কারশেডের কাছে ট্রেনটি দাঁড়িয়ে থাকার সময় একটি কামরায় আগুন লাগে। আগুন হু হু করে ছড়িয়ে পড়ে পাশের কামরাতেও। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১০ জনের (প্রাথমিকভাবে নয় জনের মৃত্যু হয়েছে জানা গেলেও পরে মৃতের সংখ্যা এক বেড়েছে)। আহত কমপক্ষে ২৫ জন। এই দুর্ঘটনায় শোকাহত বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)রেলের নিরাপত্তা আর সচেতনতা নিয়ে প্রশ্ন তুললেন। ঘন ঘন ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনায় রেল কর্তৃপক্ষের দিকে আঙ্গুল তুললেন তিনি। তাঁর প্রশ্ন, “আমি কি রেলওয়ে কর্তৃপক্ষকে আরও সতর্ক-নিরাপদ এবং মানুষের জীবন সম্পর্কে কম নির্বিকার হওয়ার আহ্বান জানাতে পারি?”

এদিন টুইটারে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, “রেলে আরেকটি বিধ্বংসী ঘটনা। মাদুরাইয়ে (তামিলনাড়ু) একটি ট্রেনে ব্যাপক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই ঘটনায় কমপক্ষে ৯ জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে এবং ২০ জন গুরুতর জখম হয়েছেন! আমি নিহতদের পরিবারের প্রতি আমার সমবেদনা জানাই এবং আহতদের দ্রুত সেরে ওঠার জন্য প্রার্থনা করি। আশা করি এর সঠিক তদন্ত হবে।”

রেল সূত্রে খবর দুর্ঘটনাগ্রস্ত ট্রেনটিতে প্রচুর পূণ্যার্থী ছিলেন । যাত্রীরা ট্রেনে করে বেআইনিভাবে গ্যাস সিলিন্ডার নিয়ে যাচ্ছিলেন বলে খবর। মাদুরাইয়ের ডিস্ট্রিক্ট কালেক্টর এমএস সঙ্গীতা জানান, যাত্রীদের মধ্যে কেউ এদিন ভোরবেলা কফি তৈরি করতে ট্রেনের মধ্যেই স্টোভ জ্বালানোর চেষ্টা করছিলেন। সেই সময়েই একটি সিলিন্ডার ফেটে যায়। তিনি আরও জানিয়েছেন, এখনও পর্যন্ত ৫৫ জনকে ক্ষতিগ্রস্ত কামরা থেকে উদ্ধার করা হয়েছে । এখনও উদ্ধার কাজ চলছে।দক্ষিণ রেলের তরফে মৃতদের পরিবারের জন্য ১০ লাখ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে। কীভাবে আগুন লাগল, তা খতিয়ে দেখেছেন রেলের কর্তারা।

 

Previous articleবিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে প্রণয়, ছিটকে গেলেন চিরাগ-সাত্ত্বিকসাইরাজ জুটি
Next articleপাক গুপ্তচরদের গোপন তথ্য পা.চারের অভিযোগ! কলকাতা থেকে গ্রে.ফতার বিহারের যুবক