জলবায়ু পরিবর্তনের জের! বড় সমস্যার মুখে পানামা খাল, জোর ধাক্কা বিশ্ববাণিজ্যে

জলবায়ু পরিবর্তন এবং বিভিন্ন দেশের নীতিগত অবস্থানের জন্য বিশ্ববাণিজ্যের অন্যতম এই পানামা খালের দু’ধারে শুধু অপেক্ষমাণ জাহাজের ভিড়।

জলবায়ু পরিবর্তনের (Climate Change) কারণে বড় ধাক্কা খেল বিশ্ববাণিজ্য (World Business)। চরম সমস্যার সম্মুখীন পানামা খাল (Panama Canal)। জলবায়ু পরিবর্তনের একাধিক সমস্যার কথা বিভিন্ন মহল থেকেই উঠে আসছিল। অবশেষে সেই আশঙ্কাই সত্যি হল। দেখা যাচ্ছে, বিপদ আর বেশি দূরে নেই! এশিয়া থেকে আমেরিকায় পণ্য আমদানি-রফতানির অন্যতম প্রধান সমুদ্রপথ পানামা খালেই এখন জাহাজের ভিড়! তবে পানামার এমন দুরবস্থা আগে কবে দেখা গিয়েছিল তা হয়তো কেউই মনে করতে পারছেন না।

বহুদিন ধরেই এই জলপথে দুই মহাদেশের মধ্যে পণ্য বিনিময় হয়ে চলেছে। আর সেই পানামা খালই বড় সমস্যার মুখে। জলবায়ু পরিবর্তন এবং বিভিন্ন দেশের নীতিগত অবস্থানের জন্য বিশ্ববাণিজ্যের অন্যতম এই পানামা খালের দু’ধারে শুধু অপেক্ষমাণ জাহাজের ভিড়। জানা গিয়েছে, পানামা খালের দুপাশে এক এক সময়ে ২০০টিরও বেশি জাহাজ অপেক্ষা করছে। পানামা খাল পেরোতে গড়ে প্রায় চার দিন পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে জাহাজগুলিকে। অনেক সময়ে আবার জানা যাচ্ছে কয়েকটি জাহাজকে ২০ দিনেরও বেশি সময় অপেক্ষা করতে হচ্ছে!

তবে বিশেষজ্ঞরা মনে করছেন, পানামা খালের দু’পাশে এভাবে জাহাজের মেলা বসার অন্যতম কারণ খালের জলস্তর কমে যাওয়া। আর সেটা কমেছে মূলত জলবায়ুগত পরিবর্তন এবং তার জেরে ঘটা খরার কারণেই। এদিকে, পানামার আশপাশে ছড়িয়ে রয়েছে প্রায় ১৪০০টি দ্বীপ। বেশিরভাগ দ্বীপেই মানুষের বসবাস। কিন্তু গত ৭০ বছরের মধ্যে এমন বিপজ্জনক খরার মুখে পড়তে হয়নি পানামার দ্বীপগুলিকে। অনুমান করা হচ্ছে, খরার কারণে ইতিমধ্যেই প্রায় ২০ কোটি ডলার ক্ষতি হয়েছে।

 

 

 

 

 

Previous articleচাকরি দেওয়ার নামে আর্থিক প্রতারণা, বিক্ষোভের মুখে বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ
Next articleইসরোর বিজ্ঞানীদের রেড রোডে সংবর্ধনা দিতে চান মমতা